• সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাগেরহাটে গ্রাম আদালতের কাঠামো পর্যালোচনা বিষয়ক সভা

  বাগেরহাট প্রতিনিধি

১৩ জানুয়ারি ২০২০, ১৮:৫১
সভা
গ্রাম আদালতের কাঠামো পর্যালোচনা বিষয়ক সভায় পুলিশ সুপারসহ অন্যরা (ছবি : দৈনিক অধিকার)

বাগেরহাটে গ্রাম আদালতের আইনগত কাঠামো পর্যালোচনা ও সংস্কার প্রস্তাবনা বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৩ জানুয়ারি) সকালে জেলা পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়ের সভাপতিত্বে সভায় সহকারী পুলিশ সুপারসহ জেলার বিভিন্ন থানার অফিসার ইনচার্জ, তদন্ত কর্মকর্তা, এএসআই, ইউএনডিপি ও বেসরকারি সংস্থা ‘ওয়েভ ফাউন্ডেশনের’ প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

গ্রাম আদালত প্রকল্পের উদ্দেশ্য, অগ্রগতি ও বিভিন্ন সুপারিশ তুলে ধরে সভায় বক্তব্য রাখেন, স্থানীয় সরকারের উপপরিচালক দেব প্রসাদ পাল।

একই সময় পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, গ্রাম আদালত বর্তমান সরকার কর্তৃক গৃহীত একটি অত্যন্ত চমৎকার পদক্ষেপ। গ্রাম আদালত কার্যকর হলে পুলিশের ওপর চাপ কমবে। মানুষ অল্প সময়ে স্বল্প খরচে ন্যায়বিচার পাবে এবং কোর্ট-কাচারির মামলার জট কমবে। তবে গ্রাম আদালতের বিচারের ক্ষেত্রে জনগণের আস্থা সৃষ্টি করা অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন : এজলাসে বিচারকের অশোভন আচরণ, প্রতিবাদে আদালত বর্জন

সভায় অংশগ্রহণকারী পুলিশ কর্মকর্তাগণ গ্রাম আদালত আইন যুগোপযোগী করতে এর বিচারকার্যে আর্থিক এখতিয়ার ৭৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করার সুপারিশ করেন। একই সঙ্গে তারা সভায় ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশের এখতিয়ারভুক্ত বিরোধগুলো গ্রাম আদালতের বিচার্য বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করা, মামলা দায়েরের সময় বৃদ্ধি, নাবালকের স্বার্থ সংশ্লিষ্ট বিরোধ গ্রাম আদালতে বিচার না করা, গ্রাম আদালতের যে কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে আপীলের বিধান থাকা, বিচারকদের একটি প্যানেল তৈরি করা, গ্রাম আদালতের বিচারকদের জন্য সম্মানীর ব্যবস্থা করা, প্রচারণা বৃদ্ধি করা, বাদী হাজির না হলে জরিমানার বিধান রাখাসহ বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড