• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অধ্যক্ষ আবুল হাসেমের ১২তম মৃত্যুবার্ষিকী শুক্রবার

  অধিকার ডেস্ক

০৮ জানুয়ারি ২০২০, ১৮:৪৪
শিক্ষাবিদ অধ্যক্ষ আবুল হাসেম
শিক্ষাবিদ অধ্যক্ষ আবুল হাসেম (ফাইল ছবি)

পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার সিংহখালী স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা ও শিক্ষাবিদ অধ্যক্ষ আবুল হাসেমের ১২তম মৃত্যুবার্ষিকী পালিত হবে আগামী ১০ জানুয়ারি শুক্রবার।

এ উপলক্ষে তার প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া তার পরিবারের পক্ষ থেকে সিংহখালীতে কোরানখানি ও এতিমভোজ এবং ঢাকার গ্রিন রোডে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

অধ্যক্ষ আবুল হাসেম পিরোজপুরের ভান্ডারিয়ার সিংহখালী গ্রামের নিজ বাড়িতে প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মসজিদ, মাদরাসা ও পোস্ট অফিস প্রতিষ্ঠা করেছেন। এছাড়া তিনি নিজ জমিতে ১০ শয্যা বিশিষ্ট হাসপাতাল গড়ে তোলেন।

অধ্যক্ষ আবুল হাসেম পিরোজপুর ছাড়াও বরিশাল, ঝালকাঠি, বরগুনা ও বাগেরহাটে একজন শিক্ষাবিদ হিসেবে পরিচিত ছিলেন। তিনি এসব এলাকায় অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে অবদান রাখেন। এছাড়া তিনি 'English Grammar and Composition for Class six ’ নামে একটি পাঠ্যপুস্তক এবং ভান্ডারিয়ার দর্পণ নামে আঞ্চলিক ইতিহাসের বই লেখেন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে এর দুদিন পর পিরোজপুর শহরের অদূরে দাউদপুর হাইস্কুল মাঠে মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী মানুষের বিশাল জনসভায় সভাপতিত্ব করেন। বিজ্ঞপ্তি।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড