• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাসের এই দিনে : বেগম রোকেয়ার জন্ম

  অধিকার ডেস্ক

০৯ ডিসেম্বর ২০১৯, ১০:২১
সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন (ছবি : সংগৃহীত)
সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন (ছবি : সংগৃহীত)

আজ ৯ ডিসেম্বর, সোমবার। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা ১৭৫৮ - ভারতের মাদ্রাজকে নিয়ে উপনিবেশবাদী বৃটেন ও ফ্রান্সের মধ্যে ১৮ মাসের যুদ্ধ শুরু হয়। ১৭৯৩ - নিউইয়র্ক শহরের প্রথম সংবাদপত্র ‘আমেরিকান মিনার্ভা’ নোয়াহ ওয়েবস্টার কর্তৃক প্রতিষ্ঠিত হয়। ১৮৮৩ - ভবতারিণী (মৃণালিনী) দেবীর সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের বিয়ে হয়। ১৯০৫ - ফ্রান্সে রাষ্ট্র থেকে গীর্জা পৃথকীকরণ আইন পাস হয়। ১৯১৭ - ফিনল্যান্ড স্বাধীনতা লাভ করে। ১৯১৭ - প্রথম মহাযুদ্ধে তুরস্কের ওসমানীয় সরকারের সেনারা ফিলিস্তিনে ইংরেজ সেনাদের কাছে পরাজিত হয়। ১৯২৪ - কলকাতা ইসলামিয়া কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়। ১৯৪১ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে চীন প্রজাতন্ত্র, ফিলিপাইন কমনওয়েলথ, কিউবা, গুয়াতেমালা, কোরিয়া প্রজাতন্ত্র, জার্মানী ও ইতালীর বিরুদ্ধে যুদ্ধ ষোষণা করে।

১৯৬১ - ট্যাঙ্গানিকা বৃটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। ১৯৬৪ সালে ট্যাঙ্গানিকার সঙ্গে যোগ দেয় জান্জিবার দ্বীপ, তখন এটি নাম নেয় ইউনাইটেড রিপাবলিক অব ট্যাঙ্গানিকা ও জান্জিবার। একই বছর নাম পাল্টে রাখে ইউনাইটেড রিপাবলিক অব তান্জানিয়া। ১৯৭১ - সংযুক্ত আরব আমিরাত জাতিসংঘে যোগ দেয়। ১৯৮৭ - অধিকৃত ফিলিস্তিনের পশ্চিমতীর ও গাজায় ফিলিস্তিনী জনগণের ইন্তিফাদা গণ-জাগরণ শুরু হয়। ১৯৯১ - ইউরোপীয় কমিউনিটি ১৯৯৯ সালের মধ্যে অভিন্ন কেন্দ্রীয় ব্যাংক ও অভিন্ন মুদ্রা চালুর সিদ্ধান্ত নেয়। ১৯৯৬ - এই দিন থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত পাঁচ দিনব্যাপী বিশ্ব সংস্থার প্রথম মন্ত্রী সম্মেলন সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়। ১৯৯৭ - এই দিন থেকে ১১ তারিখ পর্যন্ত ইসলামী সম্মেলন সংস্থার অষ্টম শীর্ষ সম্মেলন ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত হয়। ১৯৯৭ - চীনের গণ মুক্তিফৌজের উপ-প্রধান লেফটেন্যান্ট জেনারেল সিয়োং কুয়াং খাই মার্কিন যুক্তরাষ্ট্র গিয়ে চীন-মার্কিন দু’দেশের প্রতিরক্ষা নিয়ে পরামর্শ করেন।

জন্ম ১৪৮৪ - দৃষ্টিহীন হিন্দি কবি সরুদাস। ১৬০৮ - বিশ্বখ্যাত ইংরেজ কবি জন মিল্টন। ১৭৪২ - সুইডেনের বিখ্যাত রসায়নবিদ কার্ল উইলহেম শিল। ১৮৬৫ - ফরাসি গণিতবিদ জাক হাদামার্দ। ১৮৮০ - উনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। ১৯২০ - ইতালীয় রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রী কার্লো আজেলিও চিয়াম্পি। ১৯৩৮ - বীর উত্তম খেতাবপ্রাপ্ত বাংলাদেশি মুক্তিযোদ্ধা, সেক্টর কমান্ডার মীর শওকত আলী। ১৯৪১ - খ্যাতনামা ইংরেজ ফুটবলার জিওফ্রে চার্লস হার্স্ট। ১৭৪৮ - ফরাসি রসায়নবিদ ক্লাউড লুই বার্থোলে। ১৯৭৮ - আর্জেন্টিনার পেশাদার টেনিস খেলোয়াড় গাস্তন গাউদিও।

মৃত্যু ১৯১৬ - জাপানি লেখক সোসেকি নাৎসুম। ১৯৩২ - উনবিংশ শতাব্দীর খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। ১৯৪১ - রাশিয়ান লেখক ও দার্শনিক দিমিত্রি মেরজোকোভস্কি। ১৯৪২ - উত্তর চীনের জাপানি আক্রমণ বিরোধী ঘাঁটিতে আন্তর্জাতিক যোদ্ধা কোটনিস। ১৯৫৫ - জার্মান গণিতবিদ হেরমান ভাইল।

ওডি/কেএসআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড