• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে বিবিএফের মতবিনিময়

  নিজস্ব প্রতিবেদক

০৬ ডিসেম্বর ২০১৯, ২৩:০০
বিবিএফ
বিবিএফের মতবিনিময় সভা (ছবি : সংগৃহীত)

‘প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা উন্নয়ন, চিকিৎসা, আইনি সহায়তা ও সেবা এবং সার্বিক ক্ষেত্রে উন্নয়নের জন্য তাদের পরিবারের সদস্য, উন্নয়ন সংগঠনসমূহ এবং সংশ্লিষ্ট সেবা প্রদানকারী সরকারি-বেসরকারি দপ্তর ও প্রতিষ্ঠানসমূহকে এগিয়ে আসতে হবে। আর প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য যে কোনো উন্নয়নমূলক উদ্যোগসমূহে সকলেই যদি স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসে তবে তাদের সমাজের মূলধারায় এগিয়ে আনা সহজ হবে। সমাজে বিত্তবান, বিভিন্ন পর্যায়ের নীতিনির্ধারক বা দায়িত্বশীলরা স্ব স্ব দায়িত্ব পালন করলে সমাজে প্রতিবন্ধী মানুষগুলোর জন্য ইতিবাচক পরিবেশ সৃষ্টি হবে।’

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে উন্নয়ন সংগঠন ব্রাইট বাংলাদেশ ফোরাম (বিবিএফ) এর এক মতবিনিময় সভায় সরকারি দপ্তর ও বেসরকারি সংস্থা প্রতিনিধি, প্রতিবন্ধী সংগঠক, প্রতিবন্ধী ব্যক্তি, অভিভাবক ও বিভিন্ন স্টেকহোল্ডার সহ উপস্থিত ব্যক্তিরা এই মন্তব্য করেন।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) জেলা শিশু অ্যাকাডেমির রিহার্সেল চত্বরে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলাম। মতবিনিময় সভা পরিচালনা করেন ব্রাইট বাংলাদেশ ফোরামের প্রোগ্রাম ম্যানেজার সোহাইল উদ দোজা। সভায় আরও বক্তব্য রাখেন- উন্নয়ন সংগঠক সালাউদ্দিন কবির সুমন, এলায়েন্স অব আরবান ডিপিওস ইন চিটাগাং এর জাহানারা হেনা ও সাফিয়া বেগম, ব্রাইট বাংলাদেশ ফোরাম পরিচালিত প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন ‘সমলোক’ এর সাধারণ সম্পাদক ফজলুল আমিন, ব্রাইট বাংলাদেশ ফোরামের চন্দন কুমার বড়ুয়া, প্রশিক্ষক ফরিদা আকতার, প্রশিক্ষণার্থী রোজি আকতার, প্রতিবন্ধী শিশুর অভিভাবক মেহেরুন নিছা ও বিশেষ শিশু জাসিয়া নাওয়াল ওহী।

সভায় ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য অভিগম্য আগামীর পথের ওপর আলোচনা, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সরকারি ভাতা, শিক্ষা উপবৃত্তি, সুবর্ণ নাগরিক কার্ড প্রাপ্তি ও প্রতিবন্ধী শনাক্তকরণের প্রক্রিয়া সম্পর্কে ধারণা প্রদান, অটিজম/বিশেষ শিশুদের লালনে অভিভাবকদের করণীয়, রোটারি ও লায়ন্স ক্লাবসমূহের সহায়তার ধরন এবং সর্বোপরি বিবিএফ প্রদত্ত প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সহায়তাসহ দক্ষতা, ক্ষুদ্র ব্যবসা ব্যবস্থাপনা ও উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের ওপর তথ্য প্রদান করা হয়।

ব্রাইট বাংলাদেশ ফোরামকে প্রতিবন্ধিতা উত্তরণে বিশেষ ভূমিকার জন্য এ বছরের বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করায় সমাজসেবা অধিদপ্তরকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

মতবিনিময় সভার শেষ পর্যায়ে সমাজসেবা অধিদপ্তর আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় কৃতিত্ব প্রাপ্ত বিশেষ শিশু ইমা, ওহী ও সাদিয়াকে সভার মাধ্যমে অভিনন্দন জ্ঞাপন করা হয়। এছাড়া সকালে সমাজসেবা অধিদপ্তর আয়োজিত জেলা পর্যায়ের র‍্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় ব্রাইট বাংলাদেশ ফোরাম অংশগ্রহণ করে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড