• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রামে কমরেড বিদ্যুত ভৌমিক স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

  নিজস্ব প্রতিবেদক

৩০ নভেম্বর ২০১৯, ২১:১৭
স্মারক বক্তৃতা অনুষ্ঠান
বার্ষিক স্মারক বক্তৃতা অনুষ্ঠান (ছবি : দৈনিক অধিকার)

জাতীয় মুক্তি কাউন্সিল (পূর্ব-৩) এর উদ্যোগে চট্টগ্রামের সুপ্রভাত স্টাডি হলে কমরেড বিদ্যুত ভৌমিকের স্মরণে বার্ষিক স্মারক বক্তৃতা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৯ নভেম্বর) এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ বছরের বিষয় ছিল , দক্ষিণ এশিয়ায় ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদের সরূপ।

মুক্তি কাউন্সিল (পূর্ব-৩) এর সভাপতি কমরেড ভুলন ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলোচনায় প্রবন্ধ উপস্থাপন করেন লোকেন দে। প্রবন্ধের ওপর বক্তব্য রাখেন- বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা সদস্য সচিব অপু দাশ, ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটির যুগ্ম আহ্বায়ক আহমেদ জসিম, নিপীড়ন বিরোধী আইনজীবী মঞ্চ চট্টগ্রামের সদস্য অ্যাডভোকেট মানিক সাহাদাত, জাতীয় মুক্তি কাউন্সিল চট্টগ্রাম জেলা সদস্য সচিব সামিউল আলম, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মন্টি চাকমা। 

বক্তারা বলেন, ‘ফ্যাসিবাদের উত্থান ও সাম্রাজ্যবাদী পুঁজির আধিপত্য দক্ষিণ এশিয়ার জনগণের জীবনে এক ভয়াবহ সংকট তৈরি করেছে। এই সংকট এখন কোনো কাঁটাতার বা সীমানার মধ্যে অন্তর্ভুক্ত নয়। এই অঞ্চলের দেশগুলোর ওপর ভারতীয় শাসকশ্রেণীর কর্তৃত্ব ও আগ্রাসনের প্রকাশ, এই অঞ্চলকে ঘিরে সাম্রাজ্যবাদের রাজনৈতিক তৎপরতা অন্তর্দ্বন্দ্ব ও চক্রান্তের শিকার হয়ে মানুষ নিপীড়ন নির্যাতন এমনকি দেশছাড়া উদ্বাস্তুতে পরিণত হচ্ছেন! এই সংকট যেমন সামগ্রিক তেমনি এর বিরুদ্ধে লড়াইর জন্যও এখন প্রয়োজন দক্ষিণ এশিয়ার নিপীড়িত জাতি ও জনগণের সামগ্রিক ঐক্য। এই ঐক্য গঠনের ওপরই নির্ভর করছে আগামী দিনে গণতান্ত্রিক দক্ষিণ এশিয়া গড়ার সম্ভাবনা। সমাজতন্ত্র ও গণতন্ত্রের জন্য নিবেদিত নেতাকর্মীদের এখন এই জরুরি কর্তব্য পালন করতে হবে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড