• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষকদের সঙ্গে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের মতবিনিময়

  নিজস্ব প্রতিবেদক

২৭ নভেম্বর ২০১৯, ২২:১৪
মতবিনিময় সভা
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের মতবিনিময় সভা (ছবি : দৈনিক অধিকার)

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আর্থিক সহযোগিতায়, সহযোগী সংস্থা ব্রাইট বাংলাদেশ ফোরাম ও অপরাজেয় বাংলাদেশের উদ্যোগে সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে ঝরে পড়া ও স্কুলে কখনো পড়েনি এমন উপ-আনুষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করা শিশুদেরকে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করার ব্যাপারে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৭ নভেম্বর) বাংলাদেশ শিশু একাডেমি, চট্টগ্রাম মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ চট্টগ্রাম এরিয়ার প্রোগ্রাম ক্লাস্টার ম্যানেজার পিন্টু এলবার্ট পিরিছের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক।

তিনি তার বক্তব্যে শিশু শ্রম নিরসন ও উপ-আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম পরিচালনায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, ব্রাইট বাংলাদেশ ফোরাম ও অপরাজেয় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন। তিনি ঝরে পড়া শিশুদের মূল স্রোতধারায় ধরে রাখার জন্য নিবিড় পর্যবেক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের চট্টগ্রাম আরবান এরিয়া প্রোগ্রাম ম্যানেজার রবার্ট কমল সরকার ও প্রকল্পের সহযোগী সংস্থা ব্রাইট বাংলাদেশ ফোরামের পরামর্শক নাসরিন সুলতানা খানম।

মতবিনিময় সভায় আরও মতামত প্রকাশ করেন- এম. এ মতিন, অধ্যক্ষ, বিদ্যা নিকেতন স্কুল; জোছনা আক্তার, প্রধান শিক্ষক, আব্দুল বারী প্রাথমিক বিদ্যালয়; রিতা চক্রবর্তী, প্রধান শিক্ষক, চর চাক্তাই সরকারি প্রাথমিক বিদ্যালয়; কানিজ ফাতিমা, সিনিয়র শিক্ষক, মেধা বিকাশ স্কুল; শাহিন আক্তার চৌধুরী, মধ্যম বাকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়; ওয়ার্ল্ড ভিশনের কর্নফুলী আরবান এপির প্রোগ্রাম অফিসার যথাক্রমে- হেনরী উইলিয়াম ডায়েস ও খ্রীষ্টফার কুইয়া এবং অপরাজেয় বাংলাদেশের প্রকল্প কর্মকর্তা মাহাবুব উল আলম।

সভায় শ্রমজীবী শিশুদের ক্ষমতায়ন প্রকল্পের বিভিন্ন অর্জন উপস্থাপন করেন রবার্ট কমল সরকার। সভায় বক্তারা শ্রমজীবী শিশুদের শিক্ষার মূল স্রোতধারায় অন্তর্ভুক্তকরণ এবং ঝরে পড়া রোধে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সমূহের একযোগে কাজ করে যাওয়ার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

সভায় উপস্থিত সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ উপ-আনুষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করা শিশুদের স্ব স্ব স্কুলে ভর্তি করার ব্যাপারে অঙ্গীকার ও সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় সহযোগী সংস্থা ব্রাইট বাংলাদেশ ফোরাম ও অপরাজেয় বাংলাদেশ চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪, ৬, ১৮ ও ৩৫ নম্বর ওয়ার্ডে ১০টি শিখন কেন্দ্রের মাধ্যমে ২০১৯ সালে মোট ৫০০ শিশুকে উপ-আনুষ্ঠানিক শিক্ষা প্রদান করছে। যাদেরকে আগামী জানুয়ারি ২০২০ শিক্ষাবর্ষে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করানো হবে। সভায় সার্বিক সঞ্চালনের দায়িত্ব পালন করেন ব্রাইট বাংলাদেশ ফোরামের প্রকল্প কর্মকর্তা জোনাইদ আলী।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড