• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবানে কৃষকদের বিনামূল্যে বীজ বিতরণ

  বান্দরবান প্রতিনিধি

১৪ নভেম্বর ২০১৯, ১৩:৩৬
বান্দরবান
ছবি : প্রতীকী

বান্দরবানের সদর উপজেলায় ২০১৯-২০ মৌসুমে প্রণোদনার আওতায় কৃষকদের মাঝে প্রতি বিঘা জমির জন্য বিভিন্ন কৃষিজ বীজ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বেলা সাড়ে ১১ টায় সদর উপজেলা অডিটরিয়াম মিলনায়তনে বান্দরবান কৃষি বিভাগ থেকে প্রণোদনার আওতায় ১২০ জন কৃষককে বিনামূল্যে কৃষিজ বিজ ও অফিসার বিতরণ করা হয়। 
কৃষি বীজ ও সার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি কৃষকদের মাঝে এসব উপকরণ প্রদান করেন।

এ সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বলেন, সরকারের ঘোষিত প্রণোদনা মাঠ পর্যায়ের কৃষকদের সঠিকভাবে বাস্তবায়নের জন্য কৃষকদের তাগিদ দেন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে নিয়মিত তদারকির জন্য নির্দেশনা দেন।

সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে ২২০ জন কৃষককে প্রতি বিঘা জমির জন্য জনপ্রতি ১০ কেজি ভুট্টার বীজ, ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার, ১০জন চাষিকে চিনা বাদাম এর বীজ, ২০ জন চাষিকে ১০ কেজি চিনাবাদাম, সাথে ১০ কেজি করে ডিএপি সার ও ৫ কেজি এমওপি সার প্রদান করা হয়।

এ সময় বান্দরবান সদর উপজেলা কৃষি অফিসার ওমর ফারুক জানান, গত বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য এলাকার উপযোগিতার উপর ভিত্তিকরে কৃষি মন্ত্রণালয় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য বিনামূল্য সার ও বীজ প্রণোদনার প্যাকেজ ঘোষণা করেন। তারই ধারাবাহিকতায় বান্দরবান জেলার ১৭০০ কৃষকদের প্রণোদনার প্যাকেজের আওতায় আনা হয়। ইউনিয়ন কৃষি পুর্নবাসন কমিটির অনুমোদিত তালিকা অনুযায়ী উপকরণ বিতরণ করা হচ্ছে।

সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. একেএম নাজমুল হক, বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, উপজেলা নির্বাহী অফিসার নোমান হসেন প্রিন্স, সদর উপজেলা কৃষি অফিসার ওমর ফারুক, প্রমুখ।

ওডি/এমবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড