• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের নেশা, দাবি ইরানের পররাষ্ট্রমন্ত্রীর

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০১৯, ১৮:৫০
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ, ছবি : সংগৃহীত

বিভিন্ন ইস্যুতে নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের নেশায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। বুধবার আজারবাইজানের রাজধানী বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলন বা ন্যামের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, যে কোনো কারণে নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাষ্ট্রের নেশায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জাওয়াদ জারিফ। একই সঙ্গে মার্কিন এই নেশার কারণে আন্তর্জাতিক সম্পর্কের ভিত্তি দুর্বল হয়ে পড়ছে এবং কোটি কোটি মানুষ ও বিশ্ব বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

জাওয়াদ জারিফ বলেন, আমেরিকা ন্যামের সদস্য দেশগুলো এমনকি চীন ও রাশিয়ার মতো বড় দেশগুলোর বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করছে। আন্তর্জাতিক ব্যবস্থাকে দুর্বল করতে আমেরিকা যেসব বিদ্বেষীমূলক তৎপরতা চালাচ্ছে তাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পশ্চিম এশিয়া।

তিনি আরও বলেন, ন্যামের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলোর একটি হচ্ছে ফিলিস্তিনিদের অধিকার রক্ষা করা। কিন্তু আমেরিকার একপেশে ও ধ্বংসাত্মক নীতির কারণে তাদের অধিকার নষ্ট হচ্ছে।

একই সঙ্গে তিনি ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন যুদ্ধ ও জুলুমের নিন্দা জানিয়ে বলেন, এর পেছনেও রয়েছে আমেরিকা এবং এই জুলুম ক্রমেই হুমকিপূর্ণ হয়ে উঠছে। মধ্যপ্রাচ্যে উত্তেজনাও বাড়ছে এ কারণে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড