• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রেক্সিট দেরি হলে নির্বাচনের চাপ দেবেন বরিস জনসন

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০১৯, ১৪:০৫
ব্রেক্সিট-যুক্তরাজ্য
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ছবি : সংগৃহীত

ব্রেক্সিট চুক্তির বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আরও দেরি করার প্রস্তাব দিলে সাধারণ নির্বাচনের জন্য চাপ দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। জানুয়ারি পর্যন্ত দেরি হলেও বরিস জনসন এ কাজ করবেন বলে ইঙ্গিত দিয়েছে ব্রিটিশ সরকারের হেড অফিস।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার ব্রেক্সিট বিল স্থগিত করেন বরিস জনসন। দেশটির সংসদ সদস্যরা তিন দিনের মধ্যে এই বিলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানালে সেটি স্থগিত করেন তিনি। এ কারণে ৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট চুক্তি হবে না বলেই ধরে নেওয়া হচ্ছে।

নির্ধারিত তারিখে ব্রেক্সিট না হলে সেই তারিখ পিছিয়ে কবে দেওয়া যায় তা বিবেচনা করবে ইইউ নেতারা। একই সঙ্গে কতদিন পেছানো যায় সেই বিষয়টিও বিবেচনা করবে তারা। অবশ্য শেষ পর্যন্ত কী হয় তা এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। আর ব্রেক্সিটের নির্ধারিত তারিখ পেছালেই ব্রিটেনে সাধারণ নির্বাচনের জন্য চাপ দেবেন বরিস।

এর আগে ব্রেক্সিট চুক্তি বিষয়ে ১১০ পৃষ্ঠার একটি বিল সোমবার রাতে প্রকাশিত হয়। এর পর ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে তাতে ভোট দেওয়ার আহ্বান জানান বরিস জনসন। এমন আহ্বানের কারণে বেশ কয়েকজন আইনপ্রণেতা ক্ষোভ প্রকাশ করেন। কারণ, স্বল্প সময়ের মধ্যে এত বড় বিলটি পড়েই শেষ করতে পারবেন না বলে উল্লেখ করেন তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড