• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় মার্কিন পরিত্যক্ত ঘাঁটিতে নামল রাশিয়ান হেলিকপ্টার (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০১৯, ১২:১২
রাশিয়া-সিরিয়া
রাশিয়ার সামরিক হেলিকপ্টার, ছবি : দ্য মস্কো টাইমস

সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সামরিক অভিযান শুরু হওয়ার পর ওই অঞ্চলটি থেকে সেনাদের প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। তবে মার্কিন বাহিনী যে জায়গাগুলো তাদের ঘাঁটি হিসেবে ব্যবহার করত সেগুলো এখনো রয়েই গেছে।

অবশ্য কিছু ঘাঁটি নিজেরাই বোমা মেরে উড়িয়ে দিয়েছে মার্কিন বাহিনী। এবার সেই পরিত্যক্ত ঘাঁটিগুলো দখলে নিয়েছে রাশিয়ার সেনারা। ইতোমধ্যে রাশিয়ার বেশ কয়েকটি সামরিক হেলিকপ্টারকে মার্কিন সেনাদের পরিত্যক্ত ঘাঁটিতে নামতে দেখা গেছে।

রাশিয়ার গণমাধ্যম দ্য মস্কো টাইমস এক প্রতিবেদনে জানায়, রাশিয়ার সামরিক হেলিকপ্টার এমআই-৮ এবং এমআই-৩৫ মার্কিন পরিত্যক্ত সামরিক ঘাঁটিতে নেমেছে। এই ঘাঁটিগুলো এবং ওই অঞ্চল এখন রাশিয়া ও রাশিয়া সমর্থিত সেনাদের দখলে আছে।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে ৯ অক্টোবর (বুধবার) অপারেশন ‘পিস স্প্রিং’ শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা।

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

অভিযানের এক পর্যায়ে গত ১৭ অক্টোবর মার্কিন উদ্যোগে সিরিয়ার উত্তরাঞ্চলে সন্ত্রাসবিরোধী অভিযান স্থগিত করার সিদ্ধান্ত নেয় তুরস্ক। এর মাধ্যমে ওই এলাকার ‘সন্ত্রাসীদের’ সেখান থেকে সরে যাওয়ার সুযোগ দেওয়া হয়।

ওই সিদ্ধান্ত অনুযায়ী, ৫ দিনের জন্য অভিযান স্থগিত রাখার ঘোষণা দেয় তুরস্ক, যার মেয়াদ মঙ্গলবার দিবাগত রাতে শেষ হয়েছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড