• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ার পাম অয়েল বয়কট করল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ২০:৫৫
ভারত-মালয়েশিয়া
পাম অয়েল, ছবি : সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর (জম্মু-কাশ্মীর) ইস্যুতে নয়াদিল্লির বিরুদ্ধে অবস্থান নিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। আর এ কারণে মালয়েশিয়া থেকে পাম অয়েল কেনা বন্ধ করে দিয়েছে ভারত।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, কাশ্মীর ইস্যুতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের অবস্থানকে কেন্দ্র করে দেশটির পাম অয়েল বয়কট করেছে ভারত। এ প্রসঙ্গে মাহাথির মোহাম্মাদ বলেছেন, ভারতের এই বাণিজ্য যুদ্ধের পরও তিনি নিজের অবস্থান থেকে সরে আসবেন না।

চলতি বছরের আগস্ট মাসে ভারতের সংবিধান থেকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর রাজ্যের মুসলমানদের ওপর নয়াদিল্লির পদক্ষেপের কড়া সমালোচনা করেছেন মাহাথির মোহাম্মাদ। গত মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে মাহাথির মোহাম্মাদ বলেন, জম্মু-কাশ্মীরে আগ্রাসন চালিয়েছে ভারত।

এ কারণেই মূলত মালয়েশিয়ার পাম অয়েল বয়কট করেছে নয়াদিল্লি। ভারতের এই সিদ্ধান্তের ব্যাপারে মাহাথির মোহাম্মাদ বলেন, আমরা আমাদের মনের কথা বলেছি এবং তা থেকে পিছু হটব না। আমরা যা বলছি তা হচ্ছে- আমাদের সবারই জাতিসংঘের প্রস্তাব মেনে চলা উচিত।

এ দিকে পাম অয়েল বয়কটের বিষয়ে ভারতের ঘোষণার কারণে কুয়ালালামপুর এবং নয়াদিল্লির ভেতরে বাণিজ্য যুদ্ধ দীর্ঘ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড