• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিতলেন ট্রুডো, হারালেন একক সংখ্যাগরিষ্ঠতা

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ১৭:১৫
কানাডা নির্বাচন
নির্বাচনে জয়লাভের পর জাস্টিন ট্রুডোর উল্লাস, ছবি : সংগৃহীত

কানাডার সাধারণ নির্বাচনে জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টি তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্যে জয়লাভ করেছে। এই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ট্রুডোকে জোট সরকার গঠন করতে হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, নির্বাচনে জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টি ১৫৭টি আসন পেয়েছে। সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য ১৭০টি আসন দরকার ছিল তাদের। সে হিসেবে ১৩টি আসন কম পেয়েছে ট্রুডোর দল।

একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দ্বিতীয় মেয়াদে আইন পাস করানোর ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখে পড়বেন ট্রুডো। অর্থাৎ তার দল চাইলেই কোনো আইন পাস করতে পারবে না।

অন্যদিকে প্রধান বিরোধী দল কনজারভেটিভ পার্টি ১২১টি আসন পেয়েছে। গত নির্বাচনে ৯৫টি আসন পেয়েছিল তারা। এছাড়া বাকি তিনটি দল ব্লক কুবেকুয়া, নিউ ডেমোক্রেটিক পার্টি এবং গ্রিন যথাক্রমে ৩২, ২৪ ও ৩টি আসন পেয়েছে।

নির্বাচনে জয়ের পর ট্রুডো বলেন, উন্নয়নের এজেন্ডা এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে শক্তিশালী পদক্ষেপ নেওয়ার পক্ষে ভোট দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ। দেশকে সঠিক পথে পরিচালিত করতে আমাদের ওপর বিশ্বাস রাখার জন্য আপনাদের প্রতি কৃতজ্ঞতা।

এ দিকে টানা দ্বিতীয়বার সরকার গঠন করতে যাওয়া ট্রুডোকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি লিখেন, অসাধারণ এবং তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে জয়লাভ করায় জাস্টিন ট্রুডোকে অভিনন্দন। আমাদের দুই দেশের উন্নতির জন্য আপনার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড