• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া জাপানি জাহাজের মিলল সন্ধান

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০১৯, ২১:১৫
দ্বিতীয় বিশ্বযুদ্ধ
সন্ধান পাওয়া দুটি জাহাজ দেখতে অনেকটা এ রকমই ছিল, ছবি : বিবিসি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া জাপানি দুটি বিমানবাহী জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছেন গভীর সমুদ্রে অনুসন্ধান পরিচালনাকারীরা। এর মধ্যে একটি গত সপ্তাহে এবং অন্য জাহাজটি রবিবার খুঁজে পান তারা। সমুদ্রের ১৮ হাজার ফুট গভীরে এগুলো পাওয়া যায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ‘ব্যাটল অব মিডওয়ে’তে সব মিলিয়ে সাতটি জাহাজ ডুবে যায়। এর মধ্যে এই দুটিও ছিল। ব্যাটল অব মিডওয়ে হলো যুক্তরাষ্ট্র ও জাপানের মধ্যকার আকাশপথ ও জলপথে হওয়া যুদ্ধ, যা ১৯৪২ সালে সংঘটিত হয়।

দীর্ঘদিন পর পাওয়া দুটি জাহাজের ধ্বংসাবশেষের মধ্যে একটির নাম কাগা। এটি গত সপ্তাহে পাওয়া যায়। অন্য জাহাজটির নাম আগাকি। এই জাহাজের ধ্বংসাবশেষ পাওয়া যায় রবিবার। এর আগে ওই যুদ্ধে ডুবে যাওয়া জাহাজগুলোর মধ্যে শুধু একটি জাহাজ পাওয়া গিয়েছিল। ইউএসএস ইয়র্কটাউন নামের যুক্তরাষ্ট্রের সেই জাহাজটি ১৯৯৮ সালে পাওয়া যায়।

গবেষণা কাজের সঙ্গে যুক্ত এমন একটি জাহাজের ক্রুরা চলতি মাসে অনুসন্ধান চালিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার জাপানি বিমানবাহী দুটি জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পায়। গবেষণার সঙ্গে যুক্ত ওই জাহাজটির নাম প্যাট্রেল।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড