• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চিলিতে বিক্ষোভ অব্যাহত : কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ৫

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০১৯, ১৬:১২
চিলিতে বিক্ষোভ
সড়কে বিক্ষুব্ধ চিলির জনগণ। (ছবিসূত্র : সিবিসি)

লাতিন আমেরিকার দেশ চিলিতে যাত্রীবাহী বাসের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে সৃষ্ট বিক্ষোভ-দাঙ্গা এক চরম আকার ধারণ করেছে। দাঙ্গার এক পর্যায়ে রাজধানী সান্তিয়াগোর একটি তৈরি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজন নিহতের খবর পাওয়া যায়। রবিবার (২০ অক্টোবর) দিবাগত রাতে একদল দুর্বৃত্ত কারখানার ভেতর আগুনটি লাগায়। 

সূত্রের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, বাসের ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করেই এই বিক্ষোভের সূচনা। যে কারণে বড় ধরনের দাঙ্গার আশঙ্কায় রবিবার রাত থেকেই রাজধানী ও এর আশপাশের শহরগুলোতে কারফিউ জারি করেছিল প্রশাসন। 

এ দিকে প্রেসিডেন্ট সেবাসতিয়ান পিসেরা এরই মধ্যে ঘোষণা দিয়েছেন যে, ইতোমধ্যে অতিরিক্ত ভাড়া বাতিল করা হয়েছে। যদিও এরপরও দেশব্যাপী জনগণের বিক্ষোভ ও সহিংসতা অব্যাহত রয়েছে।

অপর দিকে সোমবার (২১ অক্টোবর) সকালে চিলির রাজধানী সান্তিয়াগোর গভর্নর এক বিবৃতিতে জানান, গত রাতে বিক্ষোভকারীরা একটি বিল্ডিং লুট করার পর সেখানে আগুন লাগিয়ে দেয়। আর এতে ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়। পরে ওই ভবনের বেসমেন্ট থেকে আরও কয়েকটি মরদেহ উদ্ধার করেন কর্মীরা।

বিশ্লেষকদের মতে, চিলির সরকার পাবলিক ট্রান্সপোর্টে শতকরা ৪ শতাংশ ভাড়া বৃদ্ধির ঘোষণা দিলে; প্রতিবাদে গত সোমবার (১৪ অক্টোবর) থেকে বিক্ষোভের শুরু হয়। পরবর্তী সময়ে যা এক বড় ধরনের সহিংসতায় রূপ নেয়।

যার ধারাবাহিকতায় শুক্রবার (১৮ অক্টোবর) সান্তিয়াগোর বেশ কয়েকটি ভবনে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। একই সঙ্গে শহরের দোকানপাট ও বিভিন্ন ভবনে লুটপাট চালাতে শুরু করে তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। যার প্রেক্ষিতে শহরটির মেট্রোরেল চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

গণপরিবহণে ভাড়া বৃদ্ধি সংক্রান্ত প্রেসিডেন্টের ঘোষণা বাতিলের পরও দেশব্যাপী সহিংসতা অব্যাহত থাকায় গত শুক্রবার থেকে বিভিন্ন শহরে জরুরি অবস্থা জারি করা হয়। তাছাড়া চিলির গুরুত্বপূর্ণ মোট ছয় শহরে কারফিউ জারির সিদ্ধান্ত নেয় প্রশাসন।

আরও পড়ুন :- গাদ্দাফি হত্যায় ফ্রান্সের জড়িত থাকার তথ্য ফাঁস!

উল্লেখ্য, লাতিন আমেরিকার স্থিতিশীল দেশগুলোর মধ্যে চিলি অন্যতম। যদিও সম্প্রতি সেখানে সহিংস পরিস্থিতি তৈরির কারণে স্থিতিশীলতা খানিকটা পরিবর্তিত হয়েছে।

 

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড