• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় তুর্কি-কুর্দিরা বাচ্চাদের মতো লড়ছে, দাবি ট্রাম্পের

  আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর ২০১৯, ০৯:২১
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবিসূত্র : ইউএসএ টুডে)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের ব্যাপক সেনা অভিযানের পর এবার যুদ্ধবিরতি চলছে। যদিও এতে এখন পর্যন্ত অন্তত পাঁচ শতাধিক কুর্দি সেনা হতাহত হয়েছে। তুর্কি জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

তুরস্ক এবং কুর্দি সেনারা বাচ্চাদের মতো মারামারি ও ঝগড়া করছে বলে এরই মধ্যে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (১৯ অক্টোবর) এক টুইট বার্তায় তিনি বলেন, ‘তারা (তুর্কি-কুর্দি) প্রত্যেকেই বাচ্চাদের মতো লড়াই করছে। তাই তাদের কিছুক্ষণ মারামারি করতে দিয়ে আবার আলাদা করতে হবে।’

চলমান যুদ্ধবিরতির প্রশংসা করে প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, ‘আমি এ বিষয়ে শুরু থেকে যা করেছি এখানে তা-ই প্রয়োজন ছিল। আমি বলছি, তারা কিছুক্ষণের জন্য ঝগড়া করুক। তারা যুদ্ধ করেছে এবং যা সত্যিই ভয়াবহ রকমের ছিল।’

এ দিকে বিভিন্ন সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, এবারের অভিযানে এখন পর্যন্ত নারী ও শিশুসহ অন্তত পাঁচ শতাধিক প্রাণহানির খবর পাওয়া গেছে। যাদের মধ্যে অধিকাংশই বেসামরিক। যদিও ব্রিটেনভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের মতে, চলমান অভিযানগুলোতে এ পর্যন্ত প্রায় ৩ লক্ষাধিক লোক গৃহহীন হয়েছেন।

এসব বিষয়ে ডোনাল্ড ট্রাম্প দাবি করে, এবারের হামলাগুলোতে আমাদের কোনো মার্কিন সেনা হতাহত হয়নি। তুরস্ক বর্তমানে মোট পাঁচদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। যা এরই মধ্যে শুরু হয়েছে। এটা আমাদের সব পক্ষের জন্যই দারুণ একটা খবর। যা তুরস্ক এবং কুর্দিদের কাছেও আনন্দের একটা বিষয়। আসলে এটা মানবসভ্যতার জন্যই অন্যতম বিশেষ দিন।’

বিশ্লেষকদের মতে, বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মার্কিন ভাইস প্রেসিডেন্ট পেন্স এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বিশেষ বৈঠক করেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। মূলত সেই বৈঠকে তারা কুর্দিদের সঙ্গে টানা ৫ দিনের এক অস্ত্র বিরতির ঘোষণা দেন। যদিও শনিবার উভয় পক্ষই পরস্পরের বিরুদ্ধে অস্ত্র-বিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলতে শুরু করে।

তুরস্কের দাবি, কুর্দি বাহিনী চলমান অস্ত্র বিরতি চুক্তিকে অমান্য করে রাস আল-আইনে গত ৩৬ ঘণ্টায় মোট ১৪ বার হামলা চালিয়েছে।

অপর দিকে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) বলছে, তুরস্ক এবারের যুদ্ধ বিরতি চুক্তিকে লঙ্ঘন করেছে। তাছাড়া তুর্কি সেনাদের দখলকৃত এলাকাতে তারা নিরস্ত্র বেসামরিক ও আহত লোকদের জন্য একটি নিরাপদ অঞ্চল গড়ে তুলতেও ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন :- সিরিয়ায় রাসায়নিক হামলা চালিয়েছে তুরস্ক

এর আগে গত ৯ অক্টোবর সিরিয়ায় অবস্থানরত মার্কিন সমর্থিত কুর্দি বাহিনীর ওপর সশস্ত্র অভিযান শুরু করে তুরস্ক। বর্তমানে যা আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতি অবস্থাতে থাকলেও থেমে থেমে সেই সংঘাত এখনো অব্যাহত আছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড