• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের সঙ্গে ১৮ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা বাণিজ্য যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ১৬:৫৭
ভারত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : হিন্দুস্থান টাইমস)

যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে প্রতিরক্ষা বাণিজ্য ২০১৯ সালের শেষে ১৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে জানিয়েছে পেন্টাগন। আজ শনিবার এই তথ্য জানায় তারা।

এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম ‘হিন্দুস্থান টাইমসে’ প্রকাশিত এক খবরে বলা হয়েছে, আগামী সপ্তাহে নয়াদিল্লিতে নবম ভারত-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা প্রযুক্তি ও বাণিজ্য উদ্যোগ বা ডিটিটিআই গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকের আগে পেন্টাগন জানিয়েছে চলতি বছর শেষে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাণিজ্য ২০১৯ সালের শেষে ১৮ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

আগামী নভেম্বরে হতে যাওয়া এই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের প্রতিরক্ষা সুরক্ষা সচিব অপূর্ব চন্দ্র ও যুক্তরাষ্ট্রের ক্রয়-বিক্রয় সংক্রান্ত প্রতিরক্ষা বিভাগের সচিব এলেন এম লর্ড।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ক্রয়- বিক্রয় সংক্রান্ত প্রতিরক্ষা বিভাগের সচিব এলেন এম লর্ডের মন্তব্য, যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যকার সামরিক সম্পর্ক বেশ ভালো। যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে তার অংশীদারিত্ব জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি আরও জানান, ২০০৮ সালে যুক্তরাষ্ট্র-ভারত দ্বিপক্ষীয় প্রতিরক্ষা বাণিজ্য মূলত শূন্য ছিল। কিন্তু চলতি বছরের শেষের দিকে সেটা ১৮ বিলিয়ন ডলারে পৌঁছে যাবে বলে আশা করছি আমরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড