• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে অপুষ্টিতে প্রতি বছর ৬৯ শতাংশ শিশুর মৃত্যু : ইউনিসেফ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ১৫:৪২
ভারত
অস্বাস্থ্যকর পরিবেশে পুষ্টিহীন খাদ্য খাচ্ছে শিশুরা (ছবি : ম্যাঙ্গালুর টুডে)

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে প্রতি বছর অপুষ্টির কারণে অন্তত ৬৯ শতাংশ শিশুর মৃত্যু হয়। যাদের বয়স পাঁচ বছরের নিচে। চাঞ্চল্যকর এই তথ্য উঠে এসেছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের একটি প্রতিবেদনে।

আজ শনিবার (১৯ অক্টোবর) ইউনিসেফের প্রতিবেদনের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে ‘ইস্ট কোস্ট ডেইলি’ পত্রিকাসহ ভারতীয় বিভিন্ন গণমাধ্যম।

ইউনিসেফ প্রকাশিত ‘দ‌্য স্টেট অব দ‌্য ওয়ার্ল্ডস চিলড্রেন-২০১৯’ নামক এই প্রতিবেদনে শিশু মৃত্যু নিয়ে আরও বেশ কিছু শিউরে যাওয়ার মতো তথ্য উঠে এসেছে।

এই প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মাত্র ২১ শতাংশ শিশুর খাদ‌্য তালিকায় সুষম খাবার রয়েছে। যে কারণে অধিকাংশ শিশুই নানা ধরনের জটিল রোগে ভোগে। আর এদের মধ্যে অনেকেরই মৃত্যু হয়।

প্রতিবেদন থেকে পাওয়া তথ্য অনুযায়ী, পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রতি পাঁচজনের মধ্যে একজনের শরীরে ভিটামিন ‘এ’ এবং প্রতি তিনজনের মধ্যে একজনের ভিটামিন ‘বি-১২’ এর ঘাটতি দেখা যায়। এছাড়া প্রতি পাঁচ জনের মধ্যে দুজন শিশু রক্ত স্বল্পতায় ভোগে।

এ বিষয়ে পুষ্টিবিদ‌্যার অধ‌্যাপক গার্গী বোস বলেন, প্রধানত ছয় থেকে আট মাস বয়সের পর শিশুদের মধ্যে অপুষ্টির সমস‌্যা বেশি দেখা যায়। মৃত্যুও হয় অনেকের। মাতৃদুগ্ধ ছেড়ে শিশুকে অন্য খাবার খাওয়ানো এর বড় কারণ।

তিনি আরও বলেন, কম বয়সে বিয়ে, কৈশোরকালীন মাতৃত্ব ও একাধিকবার গর্ভবতী হওয়ার মতো বিষয়গুলো নারীদের পুষ্টিহীনতার পেছনে দায়ী। মা পুষ্টিহীনতায় ভুগলে সন্তানের উপরও এর প্রভাব পড়ে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড