• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হীরার খোঁজে এবার আফ্রিকায় চোখ দিল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ১৩:০৬
খনি থেকে হীরা উত্তোলন
আফ্রিকায় চলছে খনি থেকে হীরা উত্তোলন (ছবিসূত্র : কসমস টাইমস)

আফ্রিকার বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে ইউরোপের দেশ রাশিয়ার বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। ঐতিহ্যগত দিক থেকে এই বাণিজ্য প্রধানত অস্ত্র এবং খাদ্যশস্য আমদানি-রপ্তানির ওপর নির্ভরশীল। যদিও এবার আফ্রিকা নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে মস্কো।

যার অংশ হিসেবে প্রথাগত বাণিজ্য থেকে বের হয়ে এবার মহাদেশটির তেল-গ্যাস থেকে শুরু করে হীরা-সোনা, পরমাণু বিদ্যুৎ এবং শিক্ষাসহ বিভিন্ন খাতে নজর দিতে শুরু করেছে রুশ কর্তৃপক্ষ।

বিশ্লেষকদের মতে, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রের মতো বিভিন্ন পশ্চিমা দেশ আফ্রিকান অর্থনীতির সঙ্গে অনেক আগে থেকেই নিজেদের জড়িয়ে রেখেছে। যার মধ্যে বর্তমানে চীন এই মহাদেশটির বৃহত্তম বাণিজ্যিক খেলোয়াড় হিসেবে নিজেদের আত্মপ্রকাশ করেছে। যদিও তাদের তুলনায় খানিকটা দেরিতেই মাঠে নামছে রাশিয়া।

সূত্রের বরাতে ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’ জানায়, এতদিন যা বিলম্ব হওয়ার হয়েছে এখন আর দেরি করতে চান না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কৃষ্ণসাগর পাড়ের সোচিতে আগামী বুধ (২৩ অক্টোবর) কিংবা পরদিন বৃহস্পতিবারই আফ্রিকান নেতাদের সঙ্গে বৈঠকে বসতে চাইছেন তিনি।

এ দিকে বিশেষজ্ঞদের মতে, মস্কো বর্তমানে আফ্রিকার ক্রমবর্ধমান অর্থনীতিতে নিজেদের প্রসার বৃদ্ধির লক্ষ্যে মাঠে নেমেছে। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এবারই প্রথম আফ্রিকার সঙ্গে এত বড় সম্মেলন আয়োজন করতে যাচ্ছে রাশিয়া। আদ্যতে গত পাঁচ বছর যাবত পশ্চিমা নিষেধাজ্ঞার পর নিজেদের অর্থনৈতিক প্রবৃদ্ধি কাঙ্ক্ষিত পর্যায়ে না যাওয়ায় রুশ কর্তৃপক্ষ এবার তাদের নতুন বাণিজ্যিক অংশীদার খুঁজে পেতে উদগ্রীব হয়ে উঠেছে।

অপর দিকে ফরাসি ভূরাজনৈতিক বিশ্লেষক আরনাওদ কালিকা এক সাক্ষাতকারে বলেছেন, ‘রাশিয়ান কর্তৃপক্ষ এতদিন যা চায়নি তা হলো, অতি গুরুত্বপূর্ণ এই বাজারটি একদমই তাদের ছাড়াই চলুক। যা তাদের জন্য পুরোপুরি অগ্রহণযোগ্য।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে আফ্রিকায় রুশ বাণিজ্যের আকার খুব বেশি বড় নয়। তাই এবার তারা সেই আকারকে খানিকটা বাড়িয়ে নিতে চাইছে।’

আরও পড়ুন :- বিশ্বব্যাপী ভাষা বৈচিত্র্য : অস্ট্রেলিয়ায় তৃতীয় প্রধান ভাষা আরবি

এর আগে গত বছর আফ্রিকার সঙ্গে রাশিয়ার মোট ২০ বিলিয়ন ডলারের বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়। যা ফ্রান্সের চেয়ে প্রায় অর্ধেক এবং চীনের ১০ ভাগের মোট ১ শতাংশ। যদিও আফ্রিকার সঙ্গে রাশিয়ার বাণিজ্য সম্পর্ক ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। যা গত তিন বছরে আফ্রিকায় রাশিয়ার রপ্তানির প্রায় দ্বিগুন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড