• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় আবারও অভিযান শুরুর হুমকি এরদোগানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ১২:০৯
তুরস্ক-সিরিয়া
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান, ছবি : সংগৃহীত

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল জুড়ে অন্তত ১২টি পর্যবেক্ষণ পোস্ট স্থাপনের কথা জানিয়েছে তুরস্ক। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান এ কথা জানান।

রয়টার্সের বরাত দিয়ে পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, সিরিয়ায় পর্যবেক্ষণ পোস্ট স্থাপনের লক্ষ্য নিয়েই এগোচ্ছে তুরস্ক। তারা বলছে, ‘সেফ জোন’ পরিকল্পনা আরও অনেক দূর বিস্তৃত হবে। এতে প্রয়োজনে আবারও অভিযান শুরু হতে পারে।

শুক্রবার এরদোগান বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের করা ভঙ্গুর একটি যুদ্ধবিরতি চুক্তিতে নিরাপদ অঞ্চল গঠনের (সেফ জোন) যে পরিকল্পনা রয়েছে তা আরও বিস্তৃত হতে পারে। এ কারণে দরকার হলে আবারও অভিযান শুরু হবে।

সাময়িক যুদ্ধবিরতিতে আসার ২৪ ঘণ্টা যেতে না যেতেই আবারও অভিযান শুরুর এ হুমকি দিল তুরস্ক। সিরিয়ার ভেতরে বিশাল এলাকায় নিজেদের উপস্থিতি চায় তুর্কি কর্তৃপক্ষ। তারা চাচ্ছে, ওই এলাকাটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে সিরীয় শরণার্থীদের জন্য সেখানে একটি উপযুক্ত আবাসস্থল গড়ে তুলতে।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চলে সন্ত্রাসবিরোধী অভিযান স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। এর মাধ্যমে ওই এলাকার সন্ত্রাসীদের সেখান থেকে সরে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার তুরস্ক-যুক্তরাষ্ট্রের এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী ৫ দিনের জন্য অভিযান স্থগিত রাখবে তুরস্ক। এর মধ্যে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দিদের সরে যেতে সাহায্য করবে মার্কিন প্রশাসন। যদিও কুর্দিরা এই সিদ্ধান্ত মেনে নিয়েছে কি না তা স্পষ্টভাবে জানা যায়নি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড