• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শত্রুদের দমনে গোপনে বিধ্বংসী যুদ্ধজাহাজ বানাচ্ছে চীন

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ০৯:৫৮
চীনের বিমানবাহী রণতরী
চীনের বিমানবাহী রণতরী নির্মাণের উপগ্রহ চিত্র। (ছবিসূত্র : রয়টার্স)

শত্রুদের আসন্ন হামলাগুলো প্রতিহত এবং নিজেদের সামরিক সক্ষমতাকে আরও বেশি শক্তিশালী করতে এবার বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। যার অংশ হিসেবে এরই মধ্যে সাংহাইয়ের জিয়াংনান জাহাজ নির্মাণ কেন্দ্রে গোপনে বড় বড় বিধ্বংসী বিমানবাহী রণতরী তৈরি করছে বেইজিং।

সম্প্রতি ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্সে’ প্রকাশিত বেশকিছু উপগ্রহ চিত্রে চীনের এই কার্যক্রমের কথা উল্লেখ করা হয়। যদিও ছবিগুলো গত মাসে ধারণ করা হয়েছিল।

বিশেষজ্ঞদের মতে, এত বড় আকারের যুদ্ধজাহাজ আগে কখনোই চীনের কাছে ছিল না। নির্মাণ কেন্দ্রের ছবিগুলো দেখে বোঝা যাচ্ছে, শুধু সেই যুদ্ধবিমানবাহী রণতরীই নয়, বরং একাধিক যুদ্ধজাহাজ নির্মাণের প্রস্তুতিও চলছে পুরদমে। যদিও সরকারিভাবে বিষয়টি নিয়ে এখন পর্যন্ত মুখ খুলতে নারাজ বেইজিং।

এ দিকে আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের (সিএসআইএস) পক্ষ থেকে এরই মধ্যে বিষয়টি নিয়ে মন্তব্য করা হয়েছে। যেখানে বলা হয়, আগামী এক বছরের মধ্যেই চীনের বিমানবাহী যুদ্ধজাহাজটি জনসম্মুখে আনা হবে। 

আর বাকি যুদ্ধজাহাজগুলো খুব শিগগিরই পর্যায়ক্রমিকভাবে নির্মাণ করা হবে। যার মাধ্যমে চীন তাদের শত্রু পক্ষগুলোর আসন্ন হামলা প্রতিহত এবং নিজেদের সামরিক সক্ষমতাকে আরও বেশি শক্তিশালী করতে চাইছে।

অপর দিকে সাংহাইয়ের জিয়াংনান জাহাজ নির্মাণ কেন্দ্রের পাশাপাশি ইয়াংজে নদীর মোহনায় প্রায় এক কিলোমিটার লম্বা বিশাল একটি বন্দরও নির্মাণ করা হচ্ছে। যার কাজও প্রায় শেষ পর্যায়।

আরও পড়ুন :- সিরিয়ার সেফ জোন প্রতিষ্ঠায় সেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র

যদিও আগের উপগ্রহ চিত্রগুলো বিশ্লেষণের মাধ্যমে দেখা যায়, মাত্র এক বছরেরও কম সময় আগে বন্দরটি পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। যার পাশে একটি বন্দর রয়েছে যেখানে বেশকিছু ডেস্ট্রয়ার ও অন্যান্য যুদ্ধজাহাজ নোঙর অবস্থায় রাখা আছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড