• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের চাপ বাড়াতে সৌদি সফরে যাচ্ছেন মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০১৯, ১৫:২৭
ভারত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ফাইল ছবি)

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পর এবার সৌদি আরব সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। ভারতের প্রধানমন্ত্রী মোদীর সৌদি আরব সফরে যাওয়ার উদ্দেশ্য ভারত-সৌদি সহযোগিতা পরিষদের বৈঠকে যোগ দেওয়া। চলতি মাসের শেষ সপ্তাহেই তিনি সৌদি সফর করবেন।

ভারতীয় গণমাধ্যমগুলোর মতে, এই সফরে আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে কীভাবে পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি করা যায় সেটা নিয়ে সৌদি যুবরাজের সঙ্গে আলাপ করবেন মোদী। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তার বক্তব্যের বরাত দিয়ে আজ এই খবর প্রকাশ করেছে কলকাতার ‘আনন্দবাজার পত্রিকা’।

তাদের দাবি, সৌদি সফরে মোদী দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বেশ কিছু বিষয়ে আলোচনা করবেন। যেখানে কাশ্মীর সমস্যা ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে পাকিস্তানের ওপর চাপ বাড়ানোর বিষয়টি গুরুত্ব পাবে।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে মোদীর সম্পর্ক বেশ ভালো। এই দুই নেতার মধ্যে দারুণ বোঝাপড়া রয়েছে। যা পশ্চিম এশিয়ায় রাজনীতিতে ভারতকে সুবিধাজনক জায়গায় নিয়ে যেতে বেশ সাহায্য করছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র আরও জানিয়েছে, ভারতের তেল, কৃষি, খনিজ ও পরিকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে বিপুল বিনিয়োগ করতে চলেছে সৌদি আরব। এছাড়া মোদীর সৌদি আরব সফরে মৌলবাদ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সমন্বয় বাড়ানো নিয়েও উভয় দেশের মধ্যে আলোচনা ও চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড