• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উড্ডয়নের অপেক্ষায় বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০১৯, ১৪:২৬
বিমান
উড্ডয়নের অপেক্ষায় বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট, ছবি : সংগৃহীত

উড্ডয়নের অপেক্ষায় আছে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট। পরীক্ষামূলক ফ্লাইটের অংশ হিসেবে শুক্রবার (বাংলাদেশ সময় শনিবার) এটি উড্ডয়নের কথা রয়েছে। অস্ট্রেলিয়ার কোয়ান্তাস এয়ারওয়েজ এই ফ্লাইট পরিচালনা করবে।

দুবাইভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, কোয়ান্তাসের বিরতিহীন ফ্লাইটটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে অস্ট্রেলিয়ার সিডনিতে যাবে। এটিই হবে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট, যা একটানা প্রায় ২০ ঘণ্টা চলবে।

শিডিউল অনুযায়ী নিউইয়র্কের স্থানীয় সময় রাত ৯টায় সিডনির উদ্দেশে যাত্রা শুরু করবে কোয়ান্তাসের ফ্লাইট। এই প্রথম বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইটটির পরীক্ষামূলক উড্ডয়ন হতে যাচ্ছে। এরপর আরও দুটি পরীক্ষামূলক ফ্লাইট পরিচালিত হবে।

এই ফ্লাইটের যাত্রীদের টানা প্রায় ১৯ ঘণ্টা ৩০ মিনিটের মতো বিমানে থাকতে হবে। এ সময় বিমানটি ১৭ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে। পরীক্ষামূলক ফ্লাইটে ক্রুসহ সব মিলিয়ে যাত্রী থাকবেন ৫০ জন। তারা এ সময় দীর্ঘ পথ পাড়ি দেওয়ার সমস্যাগুলো পর্যবেক্ষণ করবেন।

বর্তমানে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট পরিচালনা করে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এই ফ্লাইট সিঙ্গাপুর থেকে যুক্তরাষ্ট্রের নিউজার্সির নিউআর্ক শহরে যায়। এই পথ অতিক্রম করতে ফ্লাইটটির সময় লাগে ১৮ ঘণ্টা ৩০ মিনিট।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড