• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের চেষ্টা, ৩১১ ভারতীয়কে দেশে পাঠাল মেক্সিকো

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ২২:৪৮
ভারত-মেক্সিকো
ভারতীয় পাসপোর্ট, ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের চাপের মুখে বেআইনিভাবে বসবাসকারী অভিবাসীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া শুরু করেছে মেক্সিকো। প্রাথমিকভাবে সে দেশ থেকে ৩১১ জন ভারতীয়কে আটক করে দিল্লি পাঠিয়ে দেয়া হয়েছে। ওই ভারতীয়রা মেক্সিকো থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিলেন।

বুধবার মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট এক বিবৃতিতে জানায়, দিল্লিগামী বিমানে ৩১১ জন ভারতীয়কে তুলে দেওয়া হয়েছে। ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরও তারা মেক্সিকোতে বসবাস করছিল।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, মেক্সিকোর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বেআইনিভাবে বসবাসকারী ভারতীয়দের চিহ্নিত করা হয়েছে। বেআইনিভাবে বসবাসকারী ভারতীয়দের দেশে ফেরানোর ক্ষেত্রে সহযোগিতা করার জন্য ভারতীয় দূতাবাসের ভূমিকার প্রশংসা করেছে মেক্সিকো প্রশাসন।

মেক্সিকো সীমান্ত হয়ে বিপুল সংখ্যক মানুষ আমেরিকায় অনুপ্রবেশ করছে বলে প্রায়ই অভিযোগ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে মেক্সিকো থেকে আমদানি করা বিভিন্ন পণ্যের ওপর কর বসানোরও হুমকি দেন তিনি।

এই হুমকির প্রেক্ষিতে বেআইনিভাবে বসবাসকারী বিদেশি নাগরিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে মেক্সিকো সিটি। এমনকি সীমান্তে নিরাপত্তা জোরদার করতেও রাজি হয়েছে তারা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড