• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কলকাতার আকাশে যুদ্ধের মহড়া, চলল তুমুল লড়াই

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ১৪:২৫
ভারত
ভারতীয় যুদ্ধবিমান (ছবি : সংবাদ প্রতিদিন)

দক্ষিণ এশিয়ার দুই দেশ পাকিস্তান ও ভারতের মধ্যে যে কোনো মুহূর্তেই যুদ্ধ বাধার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে কলকাতার আকাশে যুদ্ধের মহড়া চালিয়েছে ভারতীয় বিমানবাহিনী। কলকাতার ‘সংবাদ প্রতিদিন’ ছাড়াও ভারতের প্রথম সারির বেশ কিছু সংবাদমাধ্যমে এই খবর প্রকাশ হয়েছে।

কলকাতার আকাশে চালানো ভারতীয় বিমানবাহিনীর এই মহড়ায় অংশ নেওয়া বিমানগুলো হলো সুখোই-৩০ এমকেআই ও হক-১৩২। দুটিই অত্যাধুনিক যুদ্ধবিমান। আকাশে যুদ্ধবিমানগুলো ‘ডগফাইট’ চালায়। মাঝ আকাশে একটি যুদ্ধবিমান তাড়া করে অন্যটিকে। তাও আবার বেশ দ্রুততার সঙ্গে।

ভারতীয় বিমানবাহিনীর কয়েকজন সদস্য জানিয়েছেন, জরুরি পরিস্থিতিতে শত্রুদের মোকাবিলা করা কতটা সম্ভব, সেটা পরখ করে দেখতেই যুদ্ধবিমান দিয়ে যুদ্ধের এই মহড়া চালানো হচ্ছে।

এ দিকে এই বিষয়ে ইস্টার্ন এয়ার কমান্ডের উইং বিভাগের মুখপাত্র রত্নাকর সিং জানিয়েছেন, বেশকিছু এলাকায় এই যুদ্ধ মহড়া চালানো হচ্ছে। এখন চলছে প্রথম পর্যায়ের মহড়া। যেটা শেষ হবে আগামী ১৯ অক্টোবর। আর ২৯ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত চলবে দ্বিতীয় পর্যায়ের মহড়া।

তিনি আরও জানান, অসামরিক বিমান সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ রেখে কীভাবে এসব সংশ্লিষ্ট বিমানবন্দর থেকে জঙ্গি হামলার মোকাবিলা করা সম্ভব, সেটাই পরখ করা হচ্ছে এই মহড়ায়।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড