• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ায় ৩ মার্কিন কূটনীতিক আটক

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ০৯:৫২
রোজাটম
রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোজাটম। (ছবিসূত্র : দ্য পেইন্ট)

রাশিয়ার উত্তরাঞ্চলীয় একটি রকেট পরীক্ষাকেন্দ্রের কাছ থেকে যুক্তরাষ্ট্রের ৩ কূটনীতিককে আটক করেছে পুলিশ। সামরিক পরীক্ষাকেন্দ্রগামী সেই কূটনীতিকদের গত সোমবার (১৪ অক্টোবর) দিবাগত রাতে একটি ট্রেন থেকে নামিয়ে আটক করা হয়।

সংশ্লিষ্টদের দাবি, গত কয়েকদিন পূর্বে সেখানে একটি ভয়াবহ দুর্ঘটনা ঘটে। আটকের সময় মার্কিন কূটনীতিকরা সেভেরোডনিস্ক শহরগামী ট্রেনটিতে অবস্থান করছিলেন। যদিও শহরটিতে বিদেশিদের প্রবেশে পুরোপুরি নিষেধাজ্ঞা রয়েছে।

সূত্রের বরাতে বার্তা সংস্থা ‘আরটি’ জানায়, সেভেরোডনিস্ক শহরে রুশ নৌবাহিনীর একটি শিপইয়ার্ড রয়েছে। তাছাড়া গত আগস্টে সেই রকেট পরীক্ষাকেন্দ্রটির পাশে একটি ভয়াবহ বিস্ফোরণ ঘটেছিল।

রুশ প্রশাসনের দাবি, যুক্তরাষ্ট্রের সেই তিন কূটনীতিক অনেক আগেই জানিয়েছিলেন যে- তারা আরখানগেলস্ক শহরের দিকে যাচ্ছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে তাদের সেই পরিকল্পনার কথাটি প্রথম জানানো হয়। পরবর্তীতে যদিও তারা সেভেরোডনেস্কগামী ট্রেনে চড়েন। এবার তারা এক সরকারি সফরে দেশটিতে অবস্থান করছিলেন।

এ দিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানায়, সফরের সময় কূটনীতিকরা হয়তো পথ হারিয়ে ফেলেছিলেন। আর নয়তো তারা সেটি ইচ্ছাকৃতভাবে করেছেন। যে কারণে গোটা রাশিয়ার একটি মানচিত্র খুব শিগগিরই আমরা যুক্তরাষ্ট্র দূতাবাসে পৌঁছে দিতে যাচ্ছি।

অপর দিকে ওয়াশিংটনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ‘আমাদের তিন কূটনীতিক বর্তমানে এক সরকারি সফরে রাশিয়াতে অবস্থান করছেন। রুশ কর্তৃপক্ষ ইতোমধ্যে আমাদের সেই কর্মকর্তাদের আটকের বিষয়টি জানিয়েছে। এখন আমরা তাদের মুক্তির বিষয়ে আলোচনা করছি।’

আরও পড়ুন :- সিরিয়ায় তুর্কি অভিযান আমাদের বিষয় নয়, দাবি ট্রাম্পের

বিশ্লেষকদের মতে, রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোজাটম এরই মধ্যে স্বীকার করেছ, গত ৮ আগস্ট তাদের পারমাণবিক একটি রকেট ইঞ্জিন বিস্ফোরিত হয়ে সেখানকার ৫ কর্মকর্তা নিহত হয়। মর্মান্তিক সেই দুর্ঘটনার পর শহরটির বিকিরণ মাত্রা প্রায় ১৬ গুণ পর্যন্ত বেড়ে যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড