• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবরি মসজিদের ওপর মন্দির নির্মাণের ঘোষণা, দিনক্ষণও চূড়ান্ত!

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ০৪:৫৯
বাবরি মসজিদ ও রাম মন্দির
বাবরি মসজিদ ও রাম মন্দির (ছবি: সংগৃহীত)

ভারতীয় সুপ্রিম কোর্টে বুধবার (১৬ অক্টোবর) অযোধ্যার ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার শেষ পর্বের শুনানি অনুষ্ঠিত হয়েছে। তবে এ মামলার রায়ের আগেই বাবরি মসজিদের ওপর রাম মন্দির নির্মাণের ঘোষণা দিলেন বিজেপি নেতা সাক্ষী মহারাজ। 

এমনকি মসজিদের জায়গায় মন্দির নির্মাণের দিনক্ষণও চূড়ান্ত করে ফেলেছেন সাক্ষী মহারাজ। আগামী ৬ ডিসেম্বর থেকে ওই স্থানে রামের মন্দির নির্মাণের কাজ শুরু করার ইঙ্গিত দিলেন ভারতের ক্ষমতাসীন বিজেপির এই সাংসদ।

বহুল আলোচিত স্পর্শকাতর এই মামলার শুনানি আজ বুধবার শেষ হয়েছে। তবে এখনো মামলার রায় ঘোষণা করেননি আদালত। ধারণা করা হচ্ছে আগামী ১৭ নভেম্বরের মধ্যে রায় ঘোষণা করা হবে। তবে এতদিন অপেক্ষা করার ধৈর্য নেই হিন্দুত্ববাদী নেতা সাক্ষী মহারাজের। তিনি ডিসেম্বরেই অযোধ্যায় রাম মন্দিরের নির্মাণকাজ শুরু করবেন বলে জানিয়েছেন। 

উল্লেখ্য, ২৭ বছর আগে বাবরি মসজিদ ভেঙে দেয় শিবসেনার হিন্দু কর্মীরা। ‘অযোধ্যায় ভগবান রামচন্দ্রের জন্মভূমি। মসজিদের জায়গাটিতে আগে রামের মন্দির ছিল। পরে মন্দিরের ভগ্নাবশেষের ওপর মসজিদ তৈরি করা হয়েছে।' এমন যুক্তি দেখিয়ে ১৬ শতক আয়তনের বাবরি মসজিদটি ভেঙে দেয় তারা। এ ঘটনায় ভারতে হিন্দু-মুসলিম সম্পর্কে অবনতি ঘটে। 

১৯৯২ সালে যেদিন বাবরি মসজিদ ভাঙা হয়, সে তারিখটি ছিল ৬ ডিসেম্বর। সেদিকে ইঙ্গিত করে সাক্ষী মহারাজ বলেন, 'যেদিন এই কাঠামোটিকে (বাবরি মসজিদ) ভেঙে দেওয়া হয়েছিল, সেই তারিখেই মন্দির নির্মাণ শুরু করা উচিত। এটাই যুক্তিযুক্ত।'

এছাড়া তিনি আরও বলেন, 'সুন্নি ওয়াকফ বোর্ডকে এই সত্যটি মেনে নিতেই হবে যে, বাবর তাদের পূর্বপুরুষ ছিলেন না, তিনি একজন হানাদার ছিলেন। এই মন্দির নির্মাণে হিন্দু ও মুসলমানদের একসঙ্গে কাজ করা উচিৎ।'

ওডি/এমএমএ
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড