• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুর্কিদের মোকাবিলায় সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০১৯, ১৪:১৬
তুরস্ক-সিরিয়া-যুক্তরাষ্ট্র
সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সেনারা, ছবি : আনাদুলো এজেন্সি

তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ করতে নতুন সংস্করণে আসা সিরিয়ার পিপলস প্রোটেকশন ইউনিটস (ওয়াইপিজি) এর সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিয়েছে যুক্তরাষ্ট্রের সেনারা। ফরেন পলিসি ম্যাগাজিনের এক প্রতিবেদনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে তুর্কি গণমাধ্যম আনাদুলো এজেন্সি।

আনাদুলো এজেন্সির ওই প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার উত্তরাঞ্চলে অভিযানের পর এবার উত্তর-পূর্বাঞ্চলে তুর্কি অভিযানের আশঙ্কা করা হচ্ছে। এ কারণে তুর্কি সেনাদের সম্ভাব্য অভিযান ঠেকাতে ওই অঞ্চলের সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিয়েছে মার্কিন সেনারা।

ফরেন পলেসির খবর বলছে, যুদ্ধক্ষেত্রে কীভাবে কৌশল অবলম্বন করতে হয় সে সম্পর্কে সন্ত্রাসীদের উন্নত প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এমনকি গুরুত্বপূর্ণ শহরগুলোতে টানেলের ভেতর কীভাবে যোগাযোগ রক্ষা করতে হয় সে সম্পর্কেও তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শুধু প্রশিক্ষণই নয়, সন্ত্রাসীদের নিয়ে এ সম্পর্কিত মহড়াও করেছে মার্কিন সেনারা।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে বুধবার অপারেশন ‘পিস স্প্রিং’ শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা।

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড