• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরুর চেয়ে নারীর প্রতি যত্নবান হতে মোদীকে তরুণীর বার্তা

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০১৯, ১৩:১৪
গরু ও মোদী
গরুকে খাদ্য ভক্ষণ করাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবিসূত্র : ব্লুম্বারগ)

ভারতে ‘মিস কোহিমা’ নামে একটি সৌন্দর্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন ভিকুওনুয়ো সাচু নামের একজন তরুণী। গত ৫ অক্টোবর নাগাল্যান্ডের রাজধানী কোহিমাতে আয়োজিত সেই প্রতিযোগিতার প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়েছিলেন তিনি। এ সময় তার কাছে জানতে চাওয়া হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের সুযোগ পেলে তাকে ঠিক কী বলবেন?

জবাবে ১৮ বছর বয়সী সেই তরুণী বলেন, ‘আমি যদি ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার সুযোগ পাই, তাহলে অবশ্যই তাকে বলব, তিনি যেন গরুর চেয়ে নারী জাতির প্রতি অধিক যত্নবান হন।’ যদিও তার এমন উত্তর শুনে তাৎক্ষণিক উপস্থিত দর্শকদের সামনে হেসে বিষয়টি উড়িয়ে দেন বিচারকরা।

সূত্রের বরাতে গণমাধ্যম ‘দ্য নাগাল্যান্ড পোস্ট' জানায়, সৌন্দর্য প্রতিযোগিতাটির দ্বিতীয় রানার আপ হয়েছেন ভিকুওনুয়ো সাচু। তাছাড়া এরই মধ্যে সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হয়েছে তার সেই প্রশ্নোত্তর পর্ব। এমনকি টুইটারেও ইতোমধ্যে প্রায় কয়েক লাখ বার দেখা হয়েছে ভিডিওটি।

কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপি ভারতের ক্ষমতায় আসার পর গত কয়েক বছরে দেশটিতে স্বঘোষিত গো-রক্ষকদের হাতে অভিযুক্ত গরু পাচারকারীসহ প্রাণীটির মাংস ভক্ষকদের পর্যন্ত ব্যাপকভাবে নির্যাতন করা হয়। এমনকি ফ্রিজে গরুর মাংস রাখা আছে এমন অভিযোগের ভিত্তিতেও কেবলই সন্দেহ করে পিটিয়ে মানুষ হত্যার মতো ঘটনাও ঘটতে দেখা গেছে।

যার অংশ হিসেবে চলতি বছরের এপ্রিলে মাসেই উত্তরাঞ্চলীয় রাজ্য আসামে ৬৮ বছর বয়সী একজন মুসলিম বৃদ্ধকে গরুর মাংস বিক্রির অভিযোগে ব্যাপকভাবে মারধর করে উগ্র হিন্দুত্ববাদী গো-রক্ষকরা। পরবর্তীকালে শওকত আলী নামে সেই ব্যক্তিকে মুসলমানদের কাছে হারাম প্রাণী হিসেবে পরিচিত শূকরের মাংসও খাওয়ানো হয়।

যদিও পুলিশের দাবি, ব্যাপক মারধরের শিকার সেই ব্যক্তির দোকানে অভিযান চালিয়ে আদতে কোনো গরুর মাংসের অস্তিত্ব পাওয়া যায়নি।

পরে গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ‘এটা ভীষণ দুর্ভাগ্যের যে, কিছু মানুষ ওম অথবা গরু শব্দগুলো শুনলেই চমকে ওঠেন। যারা এসব শব্দ শুনতে চান না আপনারা তাদের কাছে গিয়ে বারবার এসব শব্দ উচ্চারণ করুণ।’

আরও পড়ুন :- এবার পাকিস্তানে পানি সরবরাহ বন্ধের হুঁশিয়ারি মোদীর

তখন জাতীয় পশু রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত জনতার সামনে মোদী বলেছেন, ‘গরু এবং ওমের মতো শব্দ শুনলে কিছু মানুষের গায়ের লোম খাড়া হয়ে যায়। তারা ভাবেন, দেশ ষোড়শ ক্রমশ শতাব্দীর দিকে ফিরে যাচ্ছে। আপনারা পশুদের ছাড়া কি এই গ্রামীণ অর্থনীতির কথা কখনো ভাবতে পারবেন?’

সূত্র : ‘এনডিটিভি’

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড