• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পকে কড়া হুঁশিয়ারি এরদোগানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০১৯, ১২:১১
তুরস্ক-যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান, (ছবি : সংগৃহীত)

সিরিয়ায় সামরিক অভিযানের কারণে তুর্কি বেশ কয়েকজন কর্মকর্তা এবং কিছু প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তবে এসব অবরোধের কারণে ভীত নন বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। একই সঙ্গে অভিযান চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন এরদোগান। তুর্কি প্রেসিডেন্ট বলেন, যতই চাপ সৃষ্টি করা হোক না কেন সিরিয়ার উত্তরাঞ্চলে যুদ্ধবিরতিতে আসবে না তুরস্ক।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সাংবাদিকদের বলেন, সিরিয়ায় আগ্রাসন বন্ধের জন্য তুরস্ককে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এই আগ্রাসনের কারণে তুরস্কের ওপর ট্রাম্প কিছু নিষেধাজ্ঞা আরোপেরও অনুমোদন দেন। এছাড়া তুরস্ক এবং কুর্দিদের মধ্যে সমঝোতার লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কাজ করার নির্দেশ দিয়েছেন ট্রাম্প। তবে তুর্কি প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিনি কোনো যুদ্ধবিরতিতে আসবে না।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে বুধবার অপারেশন 'পিস স্প্রিং' শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা।

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড