• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ার আরও একটি শহর তুরস্কের দখলে (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ অক্টোবর ২০১৯, ২২:৩৫
তুরস্ক-সিরিয়া
সিরিয়ার শহরে তুর্কি বাহিনী , ছবি : সংগৃহীত

সিরিয়ার আরও একটি শহর দখলে নিয়েছে তুর্কি সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি (এসএনএ)। এবার তেল আবিয়াদ শহরটি দখলে নিয়েছে তারা। এর আগে সিরিয়ার সীমান্তবর্তী শহর রাস আল আইন দখলে নেয় তুরস্ক।

তুর্কি গণমাধ্যম আনাদুলো এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটি তুরস্কের নিয়ন্ত্রণে আছে। সোমবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

তুরস্কের জাতীয় প্রতিরক্ষামন্ত্রী হুলোসি আকার বলেন, সিরিয়ার দুটি শহর আমাদের নিয়ন্ত্রণে আছে। নিরাপত্তার স্বার্থে ওই অঞ্চলে কার্যক্রম চলবে। আমাদের সংগ্রাম নির্দিষ্ট কোনো গোষ্ঠীর বিরুদ্ধে নয় বরং সব সন্ত্রাসীর বিরুদ্ধে। একমাত্র সন্ত্রাসীরাই আমাদের লক্ষ্য।

এ দিকে তুরস্কের সামরিকবাহিনীকে ঠেকাতে সিরিয়া সরকারের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে কুর্দিবাহিনী। আর ওই চুক্তির অংশ হিসেবেই এবার কুর্দিদের সঙ্গে সিরিয়ার সরকারি সেনারা যোগ দিচ্ছে। এতে তুরস্কের সঙ্গে সিরিয়ার বড় ধরনের যুদ্ধ বাধার আশঙ্কা দেখা দিয়েছে।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে গত বুধবার (৯ অক্টোবর) অপারেশন পিস স্প্রিং শুরু করে তুরস্ক। এরপর বৃহস্পতিবার সিরিয়ার উত্তরাঞ্চলে ইউফ্রেটিস নদীর পূর্বাঞ্চলে ৩০ কিলোমিটার ভেতরে ঢোকে তুরস্কের যুদ্ধবিমান। সেখানে কুর্দিদের লক্ষ্য করে বিমান হামলা চালায় তারা।

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড