• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুর্দিদের সমর্থনে তিন শহরে প্রবেশ করেছে সিরিয়ার সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ অক্টোবর ২০১৯, ২১:৫২
তুরস্ক-সিরিয়া
কুর্দিদের অঞ্চলে প্রবেশ করেছে সিরিয়ার সেনাবাহিনী, ছবি : পার্সটুডে

তুর্কি সামরিক বাহিনীকে ঠেকাতে সিরিয়া সরকারের সঙ্গে চুক্তি করেছে কুর্দি গেরিলারা। আর এই চুক্তির অংশ হিসেবে কুর্দিদের সমর্থন দিচ্ছে সিরিয়ার সেনাবাহিনী। ইতোমধ্যে তারা তিনটি শহরে প্রবেশ করেছে। শহরগুলো হচ্ছে- তাবকা, ইসা আইন এবং তাল-তামার।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, কুর্দিদের সঙ্গে যে চুক্তি হয়েছে তাতে এসব এলাকায় সরকারি সেনা মোতায়েনের কথা রয়েছে। সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের সেনা অভিযান শুরুর পর সিরিয়ার সরকার এবং কুর্দি নেতাদের মধ্যে রবিবার চুক্তি হয়।

জানা গেছে, সিরিয়ার রাকা শহরের কাছে অবস্থিত তাবকা শহরে সিরিয়ার সেনা পাঠানো হয় আজ সোমবার। ওই এলাকায় সিরিয়ার একটি গুরুত্বপূর্ণ জলবিদ্যুৎ প্রকল্প রয়েছে। দীর্ঘদিন পর এলাকাটিতে সিরিয়ার সেনারা প্রবেশ করল। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, আইন ইসা শহরে সিরিয়ার সরকারি সেনারা প্রবেশ করার পর সেখানকার বাসিন্দারা তাদের সানন্দে স্বাগত জানাচ্ছে।

এছাড়া তাল-তামার শহরে সিরিয়ার সেনারা প্রবেশ করলে সেখানকার জনগণ তাদের উষ্ণ অভ্যর্থনা জানায়। তাল-তামার শহরের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রাস আল-আইন শহর অবস্থিত। এ শহরটি বর্তমানে তুর্কি সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। শহরটি কৌশলগত গুরুত্ব অনেক বেশি।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে গত বুধবার (৯ অক্টোবর) অপারেশন পিস স্প্রিং শুরু করে তুরস্ক। এরপর বৃহস্পতিবার সিরিয়ার উত্তরাঞ্চলে ইউফ্রেটিস নদীর পূর্বাঞ্চলে ৩০ কিলোমিটার ভেতরে ঢুকে তুরস্কের যুদ্ধবিমান। সেখানে কুর্দিদের লক্ষ্য করে বিমান হামলা চালায় তারা।

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড