• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নোবেল জয়ে আবারও বাঙালিকে গর্বিত করলেন যিনি

  অধিকার ডেস্ক    ১৪ অক্টোবর ২০১৯, ১৭:১৩

নোবেল প্রাইজ
অভিজিৎ ব্যানার্জী, ছবি : সংগৃহীত

নোবেল পুরস্কারকে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। অতীতে কয়েকজন বাঙালি নোবেল পেয়েছেন যার মাধ্যমে গর্বিত হয়েছে পুরো বাঙালিজাতি। এবার নোবেল বিজয়ীদের তালিকায় যুক্ত হলো আরও এক বাঙালির নাম। তিনি হলেন অভিজিৎ ব্যানার্জী।

২০১৯ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে আজ সোমবার। ক্ষেত্রটিতে পুরস্কার প্রাপ্তরা হলেন অভিজিৎ ব্যানার্জী, এস্থার ডুফলো এবং মাইকেল ক্রেমার। এদের মধ্যে অভিজিৎ ব্যানার্জী বাঙালি। এছাড়া অভিজিৎ ব্যানার্জী এবং এস্থার ডুফলো স্বামী-স্ত্রী।

অভিজিৎ ব্যানার্জীর আগে আরও তিন বাঙালি বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ পুরস্কারটি পেয়েছেন। বাঙালি হিসেবে সর্বপ্রথম নোবেল পান রবীন্দ্রনাথ ঠাকুর। সাহিত্যে অবদানের জন্য ১৯১৩ সালে নোবেল পান তিনি।

এরপর দ্বিতীয় বাঙালি হিসেবে নোবেল পুরস্কার পান অমর্ত্য সেন। কল্যাণ অর্থনীতিতে মৌলিক অবদানের জন্য ১৯৯৮ সালে মর্যাদাপূর্ণ এ পুরস্কার পান তিনি।

তৃতীয় বাঙালি এবং একমাত্র বাংলাদেশি হিসেবে নোবেল পেয়েছেন ড. মো. মুহাম্মদ ইউনুস। ২০০৬ সালে শান্তিতে নোবেল পান তিনি।

আর সর্বশেষ এই মর্যাদাপূর্ণ পুরস্কার পেলেন অভিজিৎ ব্যানার্জী। জানা গেছে, অভিজিৎ ব্যানার্জীর পুরো নাম অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তিনি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ। ১৯৬১ সালের ২১ ফেব্রুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি।

অভিজিৎ ব্যানার্জী কলকাতার প্রেসিডেন্সি কলেজে পড়ালেখা করেছেন। এরপর দিল্লীর জওহরলাল নেহেরু ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে এমএ ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে হার্ভার্ড থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড