• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

টাইফুনে জলমগ্ন জাপানের রাস্তায় নেই আবর্জনার কোনো চিহ্ন

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ অক্টোবর ২০১৯, ২২:১১
জাপান
টাইফুনের পর জলমগ্ন জাপানের রাস্তা (ছবিসূত্র : এএফপি)

জাপানে শনিবার আঘাত হেনেছে কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন। ঘণ্টায় ২২৫ কিলোমিটার গতিতে আঘাত আনা ‘হাগিবিস’ নামের এই টাইফুনের প্রভাবে শেষ খবর পাওয়া পর্যন্ত ২৩ জন নিহত ও আরও কমপক্ষে শতাধিক লোক গুরুতর আহত হন। এছাড়া দেশটির পূর্বাঞ্চল ও রাজধানী টোকিওতে বন্যায় আটকা পড়েছেন হাজার হাজার মানুষ। শহরের রাস্তাঘাট তলিয়ে গেছে পানিতে। বলা যায় টোকিও এখন পুরোপুরি জলমগ্ন।

তবে এর মধ্যেই আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত ছবিগুলোতে চোখে পড়েছে বেশ অবাক করা কিছু দৃশ্য। শহরজুড়ে বন্যা, অথচ সেই বন্যার পানিতে নেই কোনো ময়লা-আবর্জনা।

বিশেষ করে বলতে হয় প্লাস্টিক ব্যাগ চোখে না পড়ার বিষয়টি। জাপানে প্লাস্টিক ব্যাগ ব্যবহৃত হয়। সে হিসেবে বন্যার পানিতে প্লাস্টিক ব্যাগ দেখতে পাওয়ার কথা। কিন্তু এমনটি দেখা যাচ্ছে না। যেসব ছবি গণমাধ্যমে উঠে এসেছে সেগুলোতে প্লাস্টিক ব্যাগের অস্তিত্ব নেই বললেই চলে।

জাপানের নাগরিকদের পরিচ্ছন্নতার বিষয়টি সবার জানা। এর আগে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের সময় ম্যাচ শেষে গ্যালারি পরিষ্কার করে সবার প্রশংসা পেয়েছিল তারা। আর এবার পাওয়া গেল আবর্জনা ব্যবস্থাপনাকে যে জাপানিরা কতটা উঁচুতে নিয়ে গেছে সেটার প্রমাণ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড