• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলিমরা নয়, আল আকসা মসজিদে প্রার্থনার অনুমতি পাচ্ছে ইহুদিরা

জেরুজালেম
আল আকসা মসজিদ (ছবিসূত্র: ইরনা )

পবিত্র নগরী জেরুজালেমে অবস্থিত আল আকসা মসজিদে প্রার্থনার অনুমতি পেতে যাচ্ছে ইহুদিরা। ইসরায়েলের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী গিলাদ এরদানের বিবৃতিতে দিয়ে আজ রবিবার এ খবর প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম ‘মিডলইস্ট মনিটর’।

এ বিষয়ে ইসরায়েলের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী গিলাদ এরদান বলেন, খুব শিগগিরই আল আকসায় ইহুদিদের প্রার্থনার অনুমতি দেওয়া হবে। ইসরায়েল সরকার এই ব্যাপারে বেশকিছু উদ্যোগ গ্রহণ করেছে । আর খুব শিগগিরই সেটা বাস্তবায়ন করা হবে।

তিনি ইহুদিদের প্রার্থনার জন্য আল আকসা মসজিদে প্রবেশের অনুমতি প্রসঙ্গে আরও বলেন, আমরা নিজেদের লক্ষ্যে পৌঁছানোর বিষয়ে নিশ্চিত। আনুষ্ঠানিক ঘোষণা আসার পর সবাই টেম্পল মাউন্টে প্রার্থনা করতে পারবে। আর শিগগিরই এটা ঘটবে।

প্রসঙ্গত, ইসলাম ধর্মের তৃতীয় পবিত্রতম মসজিদ আল আকসা মুসলিমদের কাছে আল হারাম আল শরিফ এবং বাইতুল মুকাদ্দাস নামেও পরিচিত। আপরদিকে ইহুদিদের কাছে এটি পরিচিত টেম্পল মাউন্ট নামে। ইহুদিরা ধর্মীয়ভাবে আল আকসাকে তাদের পবিত্র স্থান বলে মনে করে।

এ কারণে আল আকসা মসজিদ একইসঙ্গে মুসলিম ও ইহুদিদের জন্য পবিত্র স্থান বলে বিবেচিত হয়। তবে ১৯৬৭ সালে ইসরায়েল যখন জেরুজালেম দখল করে নেয় তখন শুধু মুসলিম ধর্মাবলম্বীরাই আল আকসা মসজিদে নামাজ আদায় করত। আর দিনের নির্দিষ্ট একটা সময়ে প্রার্থনার সুযোগ পেত ইহুদিরা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড