• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করার পরিকল্পনা চলছে

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ অক্টোবর ২০১৯, ১৬:১৮
পাকিস্তান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবিসূত্র : ডন)

ফ্রান্সের প্যারিসে আজ বসছে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের গুরুত্বপূর্ণ বৈঠক। এই বৈঠকে অংশ নেওয়া দেশের প্রতিনিধিরা পাকিস্তানকে অর্থনৈতিকভাবে আরও কোণঠাসা করে দেওয়ার ব্যাপারে পরিকল্পনা করবেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য টাইমস অব ইন্ডিয়া’।

ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের শেষ বৈঠক হয়েছিল ২০১৮ সালের জুন মাসে। সেবার পাকিস্তানকে গ্রে লিস্টের অন্তর্ভুক্ত করেছিল। এর ফলে বড় ধরনের ধস নেমেছিল দেশটির অর্থনীতিতে।

ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের কাজ হলো বিশ্বব্যাপী অর্থনৈতিক অবস্থার ওপর নজর রাখা। এই সংগঠনের সিদ্ধান্তের ওপর একটি দেশের বিনিয়োগ চিত্র তৈরি হতে পারে। হতে পারে অর্থনৈতিক উন্নয়নও।

এ দিকে গ্রে লিস্ট থেকে নিজেদের বের করে আনার জোর চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। আর যদি গ্রে লিস্ট থেকে বের হতে হয়, তবে ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের এবারের বৈঠকে পাকিস্তানের পক্ষে ১৫টি ভোট পড়তেই হবে। তবে বিশ্লেষকরা মনে করেন, ১৫টি ভোট পাওয়া অনেকটাই অসম্ভব।

এছাড়া এবারের বৈঠকে পাকিস্তানের কালো তালিকাভুক্ত হওয়ার আশঙ্কা রয়েছে বলেও মনে করেন অনেক বিশ্লেষক। আর তা হলে ভেঙে পড়তে পারে পাকিস্তানের অর্থনীতি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড