• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে ডেঙ্গুতে ২৫০ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০১৯, ১৬:১১
পাকিস্তান
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি এক ব্যক্তি (ছবিসূত্র : ডন)

বাংলাদেশের পর এবার পাকিস্তানে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা গেছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ইতোমধ্যে পাকিস্তানে ২৫০ জনের প্রাণহানি ঘটেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার (১২ অক্টোবর) পাকিস্তানের প্রথম সারির সংবাদমাধ্যম ‘ডন’ প্রকাশিত এক খবরে বলা হয়েছে, পাকিস্তানের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে এখন জ্বরাক্রান্ত রোগীর সংখ্যা অনেক বেশি। আর এদের মধ্যে অনেকেরই ডেঙ্গু ধরা পড়েছে।

দেশটির স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এখন পর্যন্ত ৫০ হাজার লোকের ডেঙ্গু ধরা পড়েছে। আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন ২৫০ জনের বেশি মানুষ। 

চিকিৎসকদের মতে, আক্রান্তদের মধ্যে বেশিরভাগই দক্ষিণ নাজিমাবাদের বাসিন্দা। বিষয়টি বিবেচনা করে প্রশাসন ইতোমধ্যে এই এলাকাটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

দেশে হঠাৎ করে ডেঙ্গুর এই ভয়াবহ প্রাদুর্ভাবের কারণ অনুসন্ধান করছে পাকিস্তান মেডিকেল অ্যাসোসিয়েশন (পিএমএ)। এ বিষয়ে পিএমএ জানিয়েছে, ডেঙ্গুর এই ভয়াবহ প্রাদুর্ভাব আমাদেরকে শঙ্কায় ফেলে দিয়েছে। আমরা বিষয়টিকে বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছি। পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। আমরা দ্রুত এই সমস্যা সমাধানের চেষ্টা করছি।

পাশাপাশি সবাইকে সতর্ক থাকতেও আহ্বান জানিয়েছে পিএমএ।

এ দিকে বিশেষজ্ঞদের ধারণা, জলাবদ্ধতা এবং অপরিচ্ছনতার কারণেই এডিশ মশার বংশবিস্তার বেড়েছে। আর এটাই পাকিস্তানে ডেঙ্গুর প্রাদুর্ভাবের প্রধান কারণ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড