• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় তুর্কি অভিযানে নিহতের সংখ্যা বাড়ছেই (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০১৯, ১৫:৩৩
তুরস্ক-সিরিয়া
সিরিয়ার অভ্যন্তরে তুর্কি সাঁজোয়া যান, ছবি : আনাদুলো এজেন্সি

সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানে নিহতের সংখ্যা বেড়েই চলছে। শনিবার সকাল পর্যন্ত ৪১৫ জন কুর্দিকে ‘নিউট্রালাইজ’ করেছে তুরস্ক। কোনো সন্ত্রাসীকে হত্যা, আটক বা কোনো সন্ত্রাসী আত্মসমর্পণ করলে তুরস্ক নিউট্রালাইজ শব্দটি ব্যবহার করে।

সে হিসেবে ৪১৫ জনকে নিউট্রালাইজ করার অর্থ হলো- সিরিয়ায় অভিযানে তুর্কি সেনাবাহিনী হয় ৪১৫ জনকে হত্যা বা আটক করেছে নয়তো ৪১৫ কুর্দি আত্মসমর্পণ করেছে। অথবা হত্যা, আটক এবং আত্মসমর্পণ মিলিয়েই ৪১৫ জন হতে পারে। এক্ষেত্রে সব মিলিয়ে এখন পর্যন্ত অন্তত ৩০০ কুর্দি নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তুর্কি গণমাধ্যম আনাদুলো এজেন্সি এক প্রতিবেদনে জানায়, শুক্রবার রাতে আরও একটি সফল অভিযান পরিচালনা করেছে তুরস্ক। অভিযানে এখন পর্যন্ত সব মিলিয়ে ৪১৫ কুর্দি নিউট্রালাইজ হয়েছে। তবে নিহতের সংখ্যা সঠিকভাবে উল্লেখ করা হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স বলছে, তুরস্কের সামরিক অভিযানে অন্তত ৭৪ জন কুর্দি গেরিলার নিহতের খবর পেয়েছে তারা। অন্যদিকে কুর্দিদের হামলায় অন্তত ২০ জন তুরস্ক ও সিরিয়ার বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যমটি।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে বুধবার অপারেশন পিস স্প্রিং শুরু করে তুরস্ক। এরপর বৃহস্পতিবার সিরিয়ার উত্তরাঞ্চলে ইউফ্রেটিস নদীর পূর্বাঞ্চলে ৩০ কিলোমিটার ভেতরে ঢুকে তুরস্কের যুদ্ধবিমান। সেখানে কুর্দিদের লক্ষ্য করে বিমান হামলা চালায় তারা।

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে ওঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমন কি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড