• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে ৪ হাজার একর এলাকা পুড়ে ছাই

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০১৯, ১৫:২৫
যুক্তরাষ্ট্র
লস অ্যাঞ্জেলসের উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়ছে দাবানল (ছবিসূত্র : বিবিসি)

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলসের উত্তরাঞ্চলে একটি দ্রুতগতির দাবানলে চার হাজারের বেশি একর এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভয়াবহ এই দাবানলের ফলে বসতবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছে কয়েক হাজার মানুষ। বর্তমানে প্রায় এক লাখ মানুষ আশ্রয়কেন্দ্রে আছে।

প্রশাসনের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার রাতে স্যান ফার্নান্দো ভ্যালি থেকে এই দাবানলের সূত্রপাত হয় এবং শহরটির উত্তরাঞ্চলে ছড়িয়ে পড়ে। এই দাবানলের ফলে বেশ কিছু বসতবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। ইতোমধ্যে ১২ হাজার ৭০০টি বসতবাড়ির বাসিন্দাদেরকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

বসতবাড়ি থেকে পালাতে বাধ্য হওয়া মানুষদের জন্য আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

এ দিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস লস অ্যাঞ্জেলস এবং ভেনচুরা কাউন্টির পার্বত্য অঞ্চলে ঘণ্টায় ৭৫ মাইল এবং উপকূলীয় অঞ্চলে ঘণ্টায় ৫৫ মাইল দমকা হাওয়ার সতর্কতা জারি করেছে। এর মধ্যে বন্ধ করে দেয়া হয়েছে দুটি প্রধান হাইওয়ে।

বৈদ্যুতিক লাইনগুলো থেকে যেন দাবানল ছড়িয়ে না পড়ে সেজন্য আগে অঙ্গরাজ্যটির সবচেয়ে বড় ইউটিলিটি প্রায় সাত লাখ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে। তবুও দাবানল বেড়েই চলেছে। এর কারণ দমকা হাওয়া, উষ্ণ তাপমাত্রা এবং কম আর্দ্রতা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড