• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাসের ভয়ঙ্কর টাইফুনের কবলে জাপান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০১৯, ১৩:৪৪
জাপানে টাইফুনের আঘাত
জাপানি উপকূলে আঘাত হানছে শক্তিশালী টাইফুন। (ছবিসূত্র : ওয়াশিংটন পোস্ট)

গত ৬০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর টাইফুনের কবলে পড়েছে এশিয়ার সূর্যোদয়ের দেশ জাপান। শনিবার (১২ অক্টোবর) সকালে দেশটির মধ্যাঞ্চলে আঘাত হানা ‘হাগিবিস’ নামে এই টাইফুনের প্রভাবে শেষ খবর পাওয়া পর্যন্ত একজন নিহত ও আরও কমপক্ষে শতাধিক লোক গুরুতর আহত হন। যদিও এই মৃতের সংখ্যা খুব শিগগিরই আরও বাড়তে পারে বলে আশঙ্কা কর্তৃপক্ষের।

মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেশটির আবহাওয়াবিদরা জানান, শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি জাপানের কাছাকাছি আসার পর অনেকটা দুর্বল হয়ে পড়লেও এখনো তা বেশ বিপজ্জনক অবস্থাতেই রয়েছে। ঝড়টি বর্তমানে ঘণ্টায় প্রায় ১৯৫ কিলোমিটার বেগে বইতে শুরু করেছে। যা মোট ৩টি আটলান্টিক হারিকেনের শক্তির সমান। ঘূর্ণিঝড়টির ফলে ইতোমধ্যে জাপানের প্রধান দ্বীপ হুনশুর এবং মধ্য-দক্ষিণাঞ্চলের অধিকাংশ এলাকা প্রভাবিত হয়েছে।

পুলিশ সূত্রের বরাতে গণমাধ্যমের দাবি, শনিবার সকালে ঘূর্ণিঝড়ের প্রভাবে মধ্যাঞ্চলীয় চিবা প্রদেশের ইছিহারে একটি গাড়ি উল্টে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ১০০ থেকে ১৩০ কিলোমিটারের মধ্যে থাকলে ঝড়টি আজ মাঝরাতের মধ্যেই টোকিওসহ জাপানের দক্ষিণাঞ্চলীয় বিভিন্ন অঞ্চলের দিকে অগ্রসর হতে পারে। যদিও এই টাইফুনটির প্রভাবে প্রায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার আশঙ্কায় বন্যার পূর্বাভাসও জানানো হয়েছে।

আরও পড়ুন :- কেন গ্রেটাকে পেছনে ফেলে নোবেল পেলেন আবি আহমেদ?

যার অংশ হিসেবে রাজধানী টোকিও এবং আশপাশের নিকটবর্তী বিমানবন্দরগুলোর সকল ফ্লাইট এবং টোকিও-নাগোয়া এবং ওসাকার মধ্যবর্তী রেল চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। একই সঙ্গে চিবা, কান্টো এবং টোকিও অঞ্চলের প্রায় ১০ হাজারের অধিক পরিবার এরই মধ্যে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাছাড়া শনিবার থেকে দেশটিতে শুরু হওয়া রাকবি বিশ্বকাপও আপাতত স্থগিত রাখা হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড