• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিবেচনায় ইরান, সৌদিতে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০১৯, ১১:৪৫
সৌদি-যুক্তরাষ্ট্র
মার্কিন সেনা, ছবি : মিডল ইস্ট মনিটর

সৌদি আরবে আরও সেনা পাঠানোর পরিকল্পনা করছে মার্কিন প্রশাসন। এবার তারা কয়েক হাজার সেনা পাঠাবে বলে ধারণা করা হচ্ছে। মূলত ইরানের সম্ভাব্য হুমকি বিবেচনায় নিয়েই বাড়তি সেনা পাঠানোর উদ্যোগ নিচ্ছে ওয়াশিংটন।

মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানিয়েছে, ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের তেলক্ষেত্রে হামলা হয়। ওই হামলার জন্য সৌদি এবং যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করছে। পরবর্তীকালে ইরান যেন এমন কোনো ‘আগ্রাসন’ চালাতে না পারে সেজন্যই বাড়তি সতর্কতা হিসেবে সৌদিতে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

অবশ্য সেনা পাঠানোর বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে সূত্রের বরাত দিয়ে মিডল ইস্ট মনিটর বলছে, কিছুদিনের মধ্যেই সৌদি আরবে আরও সেনা পাঠানোর বিষয়ে ঘোষণা দেবে যুক্তরাষ্ট্র। তবে ঠিক কবে দেবে সে বিষয়ে নিশ্চিত করেনি সংশ্লিষ্ট সূত্র।

আরেকটি সূত্র বলছে, সৌদি আরবে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের চিন্তা করছে মার্কিন প্রশাসন। দ্রুতই এটা করা হবে। এজন্য আরও কিছু সেনা যুক্তরাষ্ট্র থেকে রিয়াদে আসবে।

প্রসঙ্গত, সৌদির তেলক্ষেত্রে হামলার পর দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে যার প্রভাব পড়ে বিশ্ববাজারে। আর পরবর্তীকালে যেন এমন কোনো ঘটনা না ঘটে সেজন্য রিয়াদকে নিরাপত্তা দিচ্ছে ওয়াশিংটন।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড