• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীরকে বাদ দিয়েই শেষ হলো মোদী-জিনপিং বৈঠক

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০১৯, ১১:২২
মোদী-জিনপিং বৈঠক
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে নৈশভোজে অংশ নিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। (ছবিসূত্র : দ্য ইকোনমিক টাইমস)

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গ খ্যাত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে প্রতিবেশী রাষ্ট্রগুলোতে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে ইস্যুটি নিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনার পর এবার ভারত সফরে রয়েছেন এশিয়ার পরাশক্তি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

যদিও এবার কাশ্মীর সংকট নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কোনো আলোচনা না করেই দেশ দুটির মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারসহ বিভিন্ন ইস্যুতে প্রায় আড়াই ঘণ্টা যাবত সংলাপ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, গত শুক্রবার (১১ অক্টোবর) ভারতের চেন্নাই রাজ্যের মামাল্লাপুরাম শহরে আয়োজিত নৈশ ভোজ চলাকালে এই আলোচনায় অংশ নেন তারা। এ সময় দুই নেতা নিজ নিজ দেশের ধর্মীয়, জাতিগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য অক্ষুণ্ণ রাখার জন্য সন্ত্রাস ও উগ্রবাদ দমনে ঐকমত্য পোষণ করেন।

এর আগে দুই দিনের অনানুষ্ঠানিক এই রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে গত শুক্রবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তামিলনাড়ুতে পৌঁছান। এ দিন চেন্নাই বিমানবন্দরে অবতরণের সময় তাকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। সেখানে জমকালো এক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও চীনা প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানো হয়। পরে তাকে স্বাগত জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পরে একই দিন রাতে শি জিনপিংয়ের সম্মানে বিশেষ সেই নৈশ ভোজের আয়োজন করেন প্রধানমন্ত্রী মোদী। এ সময় তারা প্রায় আড়াই ঘণ্টার বেশি আলোচনা করেন। পরবর্তী সময়ে মোদী-জিনপিং মধ্যকার এই আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের অবহিত করেন ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। এক বিবৃতিতে তিনি লেখেন ‘নির্ধারিত সূচির বাইরেও বিভিন্ন ইস্যুতে নিজেদের মধ্যে আলোচনা করেছেন শীর্ষ এই দুই নেতা। বিশেষ করে দেশ দুটির বাণিজ্য ঘাটতি ও ভারসাম্যহীন বাণিজ্য নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

ভারতীয় এই পররাষ্ট্র সচিব আরও লিখেছেন, ‘অনানুষ্ঠানিক সেই বৈঠকের চমৎকার আয়োজনের জন্য তামিল নাড়ু সরকারের ব্যাপক প্রশংসা করেছেন এই দুই নেতা। এ সময় চেন্নাই বিমানবন্দরে পাওয়া অভ্যর্থনায় ভীষণ আপ্লুত হওয়ার বিষয়টি প্রধানমন্ত্রী মোদীকে জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

আরও পড়ুন :- ইমরানের পর বৈঠকে মোদী-জিনপিং, থাকছে না কাশ্মীর ইস্যু

এবার শীর্ষ এই দুই নেতার মধ্যকার আলোচনায় পল্লভা ও চোলা সাম্রাজ্যের শাসনামলে তামিলনাড়ু ও চীনের ফুজিয়ান প্রদেশের উপকূলীয় শহর কুয়ানঝোওয়ের ঐতিহাসিক এক বাণিজ্যিক সম্পর্কের বিষয়টিও ওঠে এসেছে। কেননা সম্প্রতি চীনের সেই শহরটিতে খুঁজে পাওয়া ১২শ শতাব্দীর এক মন্দিরে তামিল ব্যবসায়ীদের নির্মাণের ছাপ পাওয়া গেছে। যে কারণে অঞ্চলটিতে আরও বেশি অনুসন্ধান চালাতে একমত হন মোদী-জিনপিং।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড