• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পদত্যাগ করেছেন মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির প্রধান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০১৯, ০৯:৫৩
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের সদ্য পদত্যাগী হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান কেভিন ম্যাকালিনান। (ছবিসূত্র : দ্য পাবলিক রেডিও)

আচমকা পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান কেভিন ম্যাকালিনান। শুক্রবার (১১ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক সরকারি ঘোষণায় কেভিনের এই পদত্যাগের সত্যতা নিশ্চিত করা হয়। 

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, নিয়োগের মাত্র ছয় মাসের মাথায় যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি প্রধানের পদ থেকে কেভিন ম্যাকালিনান এই পদত্যাগের সিদ্ধান্তটি নেন। তবে ঠিক কী কারণে তিনি এই পদত্যাগ করলেন, তা এখনো গণমাধ্যমে নিশ্চিত করে কিছু বলা হয়নি।

এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘ম্যাকালিনান এখন থেকে তার পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে চান। যে কারণে তিনি এই পদত্যাগের সিদ্ধান্তটি নিয়েছেন।’

ট্রাম্প যদিও তার সেই টুইট বার্তায় ম্যাকালিনানের কোনো উত্তরসূরির নাম ঘোষণা করেননি। তবে আগামী সপ্তাহের মধ্যেই পরবর্তী হোমল্যান্ড সিকিউরিটি প্রধানকে নিয়োগ দেওয়া হতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

এ দিকে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধানের পদে নিয়োগের আগ পর্যন্ত কেভিন ম্যাকালিনান দেশটির কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন কমিশনারের পদে ছিলেন। পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর পদটিতে এ নিয়ে চারজন কর্মকর্তাকে দায়িত্ব পালন করিয়েছেন। 

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত এলাকা দিয়ে অবৈধভাবে অনুপ্রবেশকারী অভিবাসীদের প্রতিহত করতে প্রেসিডেন্ট ট্রাম্পের বিতর্কিত অভিবাসন নীতি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। বিশ্লেষকদের মতে, দেশটির সবচেয়ে বিতর্কিত অভিবাসন নীতির প্রতিও বেশ পূর্ণ আনুগত্যশীল ছিলেন সদ্য পদত্যাগী এই কর্মকর্তা।

কেভিন ম্যাকালিনানের আচমকা এই পদত্যাগের পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, ‘ম্যাকালিনান একজন চমৎকার ব্যক্তিত্ব। নিজের সময়কালে তিনি বেশ দারুণ কাজ করেছিলেন। আমরা সীমান্তে অনুপ্রবেশ বন্ধ করতে একসঙ্গে ভালোভাবে কাজ করেছি।’

ট্রাম্প আরও বলেন, ‘দীর্ঘ সময় যাবৎ সরকারি চাকরি করার পর এখন তিনি পরিবারের সঙ্গে অধিক সময় কাটাতে চান। তাছাড়া এবার তিনি নিজেকে একটি বেসরকারি পেশার সঙ্গেও জড়িত করতে বেশ ইচ্ছুক। তাই তিনি এই সিদ্ধান্তটি নিয়েছেন।’

আরও পড়ুন :- হামলায় অনড় এরদোগান, এবার হুমকি দিলেন ইউরোপকেও

অপর দিকে এতদিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগে সেবা করার সুযোগ দেওয়ায় জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে অসংখ্য ধন্যবাদ জানিয়েছেন ম্যাকালিনান। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘ট্রাম্পের সমর্থনে গত ছয় মাসে বেশ কিছু মানবিক সংকট ও সীমান্ত সুরক্ষার বিষয়ে আমরা ব্যাপক অগ্রগতি অর্জন করেছি। আমি আশা করছি ভবিষ্যতেও সেই ধারা অব্যাহত থাকবে।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড