• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্নেকহেড ফিশের সন্ধান পাওয়া গেল যুক্তরাষ্ট্রে

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০১৯, ২১:৫১
যুক্তরাষ্ট্র
স্নেকহেড ফিশ (ছবিসূত্র : সিএনএন)

শুধু পানিতে নয়, স্থলে অল্প অক্সিজেনেও বেঁচে থাকতে সক্ষম এমন প্রজাতির মাছ 'স্নেকহেড ফিশে'র সন্ধান পাওয়া গেছে যুক্তরাষ্টের জর্জিয়ায়। বিশ্বের বিভিন্ন দেশে এই প্রজাটির মাছের অস্তিত্ব থাকলেও যুক্তরাষ্ট্রে এবারই প্রথম এই ধরনের মাছের সন্ধান পাওয়া গেল।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ‘সিএনএন’ আজ (১১ অক্টোবর) জানিয়েছে, জর্জিয়ার গুইনেট কাউন্টির একটি পুকুরে চলতি মাসে এক মাছশিকারি ছিপ দিয়ে মাছ ধরতে গিয়ে ‘স্নেকহেড ফিস’ নামের এই মাছ ধরেন। এরপর ওয়াইল্ডলাইফ রিসোর্সেস ডিভিশনে খবর দেন ওই মাছশিকারি।

এই বিষয়ে ওয়াল্ডলাইফ রিসোর্সেস ডিভিশনের প্রধান ম্যাট থমাস বলেন, প্রাণীটি ধরার খবর দ্রুত দেয়ার জন্য ওই মাছ শিকারিকে ধন্যবাদ জানাচ্ছি। তার কারণে ওই পুকুরে এই প্রজাতির প্রাণী থাকার বিষয়টি খতিয়ে দেখার সুযোগ পেয়েছি। 

এ সময় পুকুরটিতে এই প্রাণীর বংশবিস্তার হয়েছে কি না সেটা পরীক্ষা করতে ইতোমধ্যে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান ম্যাট থমাস।

এ দিকে প্রশাসনের দেওয়া তথ্য মতে, যুক্তরাষ্ট্রের ১৪টি অঙ্গরাজ্যে স্নেকহেড ফিশের অস্তিত্ব থাকতে পারে। তবে জর্জিয়াতেই প্রথম এই প্রজাতির মাছের খোঁজ  পাওয়া গেল। 

স্নেকহেড ফিশকে পুকুরের আক্রমণাত্মক প্রজাতির মাছ বলে মনে করা হয়। খাবার পাওয়ার এবং টিকে থাকার জন্য এটি পুকুরের অন্যান্য প্রজাতির মাছের সঙ্গে প্রতিযোগিতা করে।  এই প্রজাতির মাছ দেখতে লম্বা ও সরু। আর গায়ের রঙ গাঢ় বাদামি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড