• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতিসংঘে পাস হয়নি সিরিয়ায় তুর্কি অভিযানের নিন্দা প্রস্তাব

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০১৯, ০৯:৫৭
তুরস্ক-সিরিয়া
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, ছবি : পার্সটুডে

সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা নিন্দা প্রস্তাব পাস হয়নি। জার্মানি, ব্রিটেন, বেলজিয়াম, ফ্রান্স ও পোল্যান্ডের পক্ষ থেকে বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ওই নিন্দা প্রস্তাব উত্থাপন করা হয়েছিল।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব উত্থাপন করেছিল বেশ কয়েকটি দেশ। কিন্তু যুক্তরাষ্ট্র ও রাশিয়ার বিরোধিতায় তা পাশ হয়নি।

তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের সরাতে তুর্কি সেনাবাহিনী ‘অপারেশন পিস স্প্রিং’ নামে অভিযান শুরু করেছে। কুর্দি গেরিলাদের ‘সন্ত্রাসী’ আখ্যায়িত করে বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের নির্দেশে ওই সেনা অভিযান শুরু হয়।

অভিযান শুরু হওয়ার পর বুধবারই তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ ওকতাই দাবি করেন, সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তার দেশ এ অভিযান শুরু করেছে। অবশ্য তুরস্কের এ অভিযানের বিরোধিতা করছে বিশ্বের বিভিন্ন দেশ।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের এই অভিযানে এখন পর্যন্ত ২২৮ জন কুর্দির নিহতের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড