• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কে কুর্দিদের রকেট হামলায় আহত ১৬

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০১৯, ০৮:৩৯
তুরস্ক-সিরিয়া
কুর্দিদের হামলায় পালাচ্ছে তুরস্কের বাসিন্দারা, ছবি : আনাদুলো এজেন্সি

সিরিয়া থেকে তুরস্ককে লক্ষ্য করে রকেট হামলা চালাচ্ছে কুর্দিরা। এতে তুরস্কের সীমান্তবর্তী শহরগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। কুর্দিদের রকেট ও মর্টার শেল হামলায় এখন পর্যন্ত অন্তত ১৬ বেসামরিক তুর্কি নাগরিক আহত হয়েছেন।

তুরস্কের গণমাধ্যম আনাদুলো এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, সিরিয়ার কুর্দি অধ্যুষিত এলাকা থেকে তুরস্ককে লক্ষ্য করে রকেট ও মর্টার শেল হামলা চালানো হচ্ছে। এতে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি শহর ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আহতদের মধ্যে ২ জন কুর্দিদের ছোঁড়া বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া বাকিদেরও দ্রুততার সঙ্গে হাসপাতালে নেওয়া হয়। এদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

জানা গেছে, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে সিরিয়ার সীমান্তবর্তী শহরগুলোতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ সব বাসিন্দাকে বর্ডার লাইন থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে বুধবার অপারেশন পিস স্প্রিং শুরু করে তুরস্ক। তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এছাড়া কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

এ দিকে সিরিয়ায় ইস্তাম্বুলের এই অভিযানের বিরোধিতা করছে ইরান। এছাড়া আরও কিছু দেশ অভিযানের জন্য তুরস্কের সমালোচনা করছে। যদিও সবকিছু উপেক্ষা করেই সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ইস্তাম্বুল।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড