• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে কারণে যুক্তরাষ্ট্রে সাংবিধানিক সংকট

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০১৯, ১৬:১৩
যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবিসূত্র : নিউইয়র্ক টাইমস)

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন সংশ্লিষ্ট তদন্তে কোনো ধরনের সহায়তা করবে না বলে জানিয়েছে হোয়াইট হাউজ। ফলে যুক্তরাষ্ট্রে তৈরি হয়েছে সাংবিধানিক সংকট। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ‘নিউইয়র্ক টাইমস’ আজ বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে।

‘নিউইয়র্ক টাইমসে’র খবরে বলা হয়েছে, ডেমোক্র্যাটিক নেতাদের কাছে পাঠানো চিঠিতে অভিশংসন তদন্তকে সম্পূর্ণ ‘ভিত্তিহীন’ ও ‘সাংবিধানিকভাবে অবৈধ’ হিসেবে অভিহিত করেছে হোয়াইট হাউজ কর্তৃপক্ষ।

হোয়াইট হাউজের পক্ষ থেকে পাঠানো চিঠিতে অভিশংসন তদন্তকে ‘ভুলভাবে উপস্থাপন’ করা হয়েছে বলে মন্তব্য করে প্রতিনিধি পরিষদের স্পিকার পেলোসি বলেছেন, ট্রাম্প প্রেসিডেন্ট হলেও আইনের ঊর্ধ্বে নন। তিনিও জবাবদিহি করতে বাধ্য। কারণ এখানে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা চলছে।

পেলোসি আরও বলেন, হোয়াইট হাউজের সতর্ক হওয়া উচিত। কেননা, প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহারের বিষয়টি ঢেকে রেখে ও প্রমাণাদি সরবরাহ না করে তারা বিপদ ডেকে আনছে। দেশকে চরম ভয়াবহ পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে হোয়াইট হাউজ।

এদিকে বিশ্লেষকদের দাবি, অভিশংসন তদন্তে হোয়াইট হাউজ কোনো ধরনের সহায়তা তো করছেই না, উল্টো নতুন করে সাংবিধানিক জটিলতার সৃষ্টি করেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোডাইমার জেলেনস্কির মধ্যকার একটি টেলিফোন আলাপ ফাঁস হয়।

এই ঘটনার তদন্তে অন্যতম প্রত্যক্ষদর্শী ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাষ্ট্রের দূত গর্ডন ডি. সোন্ডল্যান্ডকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল হাউজ ডেমোক্র্যাট। কিন্তু শেষ মুহূর্তে হোয়াইট হাউজের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, তদন্তের জন্য কোনো ধরনের নথি সরবরাহ করা হবে না। এছাড়া গর্ডন সোন্ডল্যান্ডকেও কোনো প্রকার জিজ্ঞাসাবাদ করতে দেওয়া হবে না বলেও জানানো হয় ওই বিবৃতিতে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড