• মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় ১৮১টি লক্ষ্যে আঘাত হেনেছে তুরস্ক (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০১৯, ১৪:৫৩
তুরস্ক-সিরিয়া
সিরিয়ায় তুরস্কের সাঁজোয়া যান, ছবি : আনাদুলো এজেন্সি

সিরিয়ায় সন্ত্রাসীদের ১৮১টি স্থানকে লক্ষ্য করে বিমান ও কামান দিয়ে হামলা চালিয়েছে তুরস্ক। সিরিয়ার উত্তরাঞ্চলে ‘অপারেশন পিস স্প্রিং’ এর আওতায় এসব হামলা চালানো হয় বলে জানিয়েছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তুর্কি গণমাধ্যম আনাদুলো এজেন্সি এক প্রতিবেদনে জানায়, সিরিয়ার উত্তরাঞ্চলকে সন্ত্রাসমুক্ত করতে বুধবার থেকে সামরিক অভিযান শুরু করেছে ইস্তাম্বুল। সিরিয়ার শরণার্থীরা যেন নিরাপদে ফিরে যেতে পারে সেজন্য এই পদক্ষেপ নিয়েছে তারা। এই অভিযানে এখন পর্যন্ত ১৮১টি স্থানকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

সামরিক অভিযানে সিরিয়ার ৩০ কিলোমিটার ভেতরে ঢুকে কুর্দিদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে তুর্কি যুদ্ধবিমান। ‘অপারেশন পিস স্প্রিং’- এর অংশ হিসেবে এই হামলা চালানো হচ্ছে। অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদেরকে নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

প্রসঙ্গত, আইএসের বিরুদ্ধে যুদ্ধের জন্য কুর্দিদের দীর্ঘদিন ধরে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। যদিও তুরস্কের অভিযান শুরু হওয়ার আগ মুহূর্তে নিজেদের সৈন্যদের সরিয়ে নিয়েছে তারা। এই অবস্থায় কুর্দিরা বলছে, যুক্তরাষ্ট্র এতদিন তাদের ব্যবহার করলেও বিপদের মুহূর্তে ফেলে চলে গেছে।

 

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড