• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় বিমান হামলা শুরু করল তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ২১:২০
তুরস্ক
সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের বিমান হামলা (ছবিসূত্র : রয়টার্স)

তুরস্কের সৈন্যরা সিরিয়ার উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে। আজ বুধবার তুরস্ক সীমান্তে লাগোয়া সিরিয়ার উত্তরের রাস আল আইন শহরে বিমান হামলার মাধ্যমে এই অভিযান শুরু করেছে তারা। খরব ‘রয়টার্সে’র।

হামলার বিষয়টি স্বীকার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান। এই বিষয়ে তার মন্তব্য, তুরস্কের দক্ষিণাঞ্চলের সীমান্তে সন্ত্রাসীদের ঘাঁটি উচ্ছেদ করাই এ অভিযানের লক্ষ্য।

তুরস্কের নিরাপত্তাবাহিনীর একটি সূত্র জানিয়েছে, সিরিয়ায় বিমান হামলার মাধ্যমে সামরিক অভিযান শুরু করেছে তারা। তাদের উদ্দেশ্য সিরিয়ায় অবস্থানকারী পশ্চিমা সমর্থিত কুর্দি মিলিশিয়াদের ওপর হামলা চালানো ও তাদের শক্তি হ্রাস করা। 

অভিযানের উদ্দেশ্যে  সিরিয়ার অভ্যন্তরে ৩২ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত একটি নিরাপত্তা এলাকা তৈরি করেছে। 

এ দিকে, তুর্কি সৈন্যরা সিরিয়ায় যেসব এলাকায় ঢুকতে পারে, সেখান থেকে মাত্র দুদিন আগে নিজেদের সামরিক বাহিনী সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এ কারণে কুর্দি মিলিশিয়ারা যুক্তরাষ্ট্রের ওপর প্রচণ্ড ক্ষুব্ধ। তাদের দাবি, আইএসকে পরাজিত করতে এতদিন কুর্দিদের ব্যবহার করে যুক্তরাষ্ট্র। এখন তাদের পিঠে ছুরি মেরেছে।

উল্লেখ্য, উত্তর-পূর্ব সিরিয়ায় অবস্থানকারী কুর্দি মিলিশিয়া গোষ্ঠীকে যুক্তরাষ্ট্র বরাবরই সমর্থন দেয়। তবে তুরস্ক মনে করে তারা একটি সন্ত্রাসী গোষ্ঠী।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড