• সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অর্থনৈতিক মন্দার প্রভাব পড়বে ভারতে

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ১৯:১৫
ভারত
আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা (ছবিসূত্র : এনডিটিভি)

ভারতের অর্থনীতি নিয়ে নেতিবাচক কথা শুনিয়েছেন ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ডের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে অর্থনৈতিক মন্দার প্রভাব পড়তে পারে বলে মনে করেন তিনি। খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির।

নতুন এই আইএমএফ প্রধানের মতে, ২০১৯-২০ অর্থবর্ষে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি সর্বনিম্ন পর্যায়ে নেমে আসার সম্ভাবনা রয়েছে। আর এমন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই দক্ষিণ এশিয়ার এই দেশে অর্থনৈতিক মন্দা সৃষ্টি হবে।

ক্রিস্টালিনা জর্জিভা অনেকটা হুঁশিয়ারির সঙ্গেই বলেন, ভারতসহ বিশ্বের প্রায় ৯০ শতাংশ মানুষ ধীরে ধীরে অর্থনৈতিক মন্দার মুখোমুখি হবে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব নেওয়ার পর নিজের প্রথম বক্তব্যে তিনি আরও বলেন, দুবছর আগেও বিশ্ব অর্থনীতিতে একটা সুসংহত বৃদ্ধি ছিল। বিশ্বের ৭৫ শতাংশ দেশের জিডিপি বৃদ্ধির হার ছিল ঊর্ধ্বমুখী। কিন্তু এখন অর্থনীতি সমান তালে নিম্নমুখী। ২০১৯ সালের মধ্যেই বিশ্বের ৯০ শতাংশ দেশে জিডিপি বৃদ্ধির হার আরও কমবে।

নিজের বক্তব্যের শেষ দিকে ক্রিস্টালিনা জর্জিভা জানান, যুক্তরাষ্ট্র ও জার্মানিতে বেকারত্ব ঐতিহাসিকভাবে বেড়েছে। এমনকি, যুক্তরাষ্ট্র, জাপান ও ইউরো জোনের মতো মজবুত অর্থনীতির দেশগুলোতেও অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি মন্থর। আবার ভারত ও ব্রাজিলের মতো বৃহত্তম উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোতে এই মন্দা আরও প্রকট হবে। আর এই প্রভাব হতে পারে গত এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ।

ওডি/এসসা

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড