• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আকস্মিক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ইরান, শুরু মহড়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ১৮:৩৫
ইরান
মহড়ার দৃশ্য, ছবি : পার্সটুডে

আকস্মিক যুদ্ধে অংশ নেওয়ার প্রস্তুতি হিসেবে মহড়া শুরু করেছে ইরান। হঠাৎ করেই এ মহড়ায় অংশ নিয়েছে দেশটির সামরিকবাহিনী। বুধবার (৯ অক্টোবর) পশ্চিম আজারবাইজান প্রদেশের উরুমিয়েতে এ মহড়া শুরু হয়।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার পশ্চিম আজারবাইজান প্রদেশে আকস্মিক মহড়ায় অংশ নিয়েছে ইরানের সামরিকবাহিনী। এই মহড়া উদ্বোধন করেন সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল মুসাভি।

আকস্মিক যুদ্ধের প্রস্তুতি হিসেবে এ মহড়ায় উন্নত ট্যাংক, কামান ও হেলিকপ্টারসহ বিভিন্ন ধরনের উন্নত অস্ত্র অংশ নিচ্ছে। শত্রুর মোকাবিলায় সেনাবাহিনীর পদাতিক ইউনিটের তাৎক্ষণিক জবাবের বিষয়টি এই মহড়ায় গুরুত্ব পাচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে মেজর জেনারেল মুসাভি বলেন, ইরানের সেনাবাহিনীর মূল দায়িত্ব হচ্ছে স্বাধীনতা ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করা। শত্রুদের জেনে রাখা উচিত, ইরানের স্থল ও আকাশ সীমা হচ্ছে সেনাবাহিনীর রেড লাইন। ইরানের ভূখণ্ডে যে কোনো আগ্রাসনের কঠোর ও দাঁতভাঙা জবাব দেওয়া হবে।

মহড়ায় সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট তাদের সর্বাত্মক প্রস্তুতির বিষয়টি প্রমাণ করেছে বলে তিনি জানিয়েছেন। এ সম্পর্কে মুসাভি বলেন, সেনাবাহিনীর বিভিন্ন ইউনিটকে গত মধ্যরাতে হঠাৎ করে মহড়ার বিষয়টি অবহিত করা হয়। এরপর স্বল্প সময়ের মধ্যে তারা মহড়াস্থলে পৌঁছে যায় এবং নিজ নিজ দায়িত্ব পালন করতে সক্ষম হয়।

হঠাৎ কোনো যুদ্ধ শুরু হলে যাতে কোনো ধরনের ইতস্তত ছাড়াই দেশকে রক্ষার পাশাপাশি উপযুক্ত জবাব দেওয়া যায় সাধারণত সে লক্ষ্যেই এ ধরনের মহড়া চালানো হয়ে থাকে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড